গঙ্গায় লাশ: কেন্দ্র সহ যােগী ও নীতীশ সরকারকে নােটিশ

গত ১১ মে উত্তপ্রদেশ গঙ্গায় অসংখ্য লাশ অত্যন্ত ভয়াবহ অবস্থায় ভাসতে দেখা যায়। পাশাপাশি নদীর তীরবর্তী অঞ্চলে কুকুরদের এই লাশ ছিড়ে ছিড়ে খেতেও দেখা যায়।

Written by SNS Delhi | May 15, 2021 11:28 pm

যােগী ও নীতীশ (File Photo: IANS)

চলতি সপ্তাহে গঙ্গায় শতাধিক লাশ ভাসতে দেখে আতকে উঠেছিল দেশ। যা নিয়ে আন্তজার্তিক মহলে তীব্র সমালােচনা হয়েছিল। উত্তরপ্রদেশ সহ বিহারে এই ধরনের লাশ ফেলা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন নােটিশ পাঠালাে।

কেন্দ্রীয় সরকারের জলশক্তি মন্ত্রণালয়ে এবং উত্তরপ্রদেশ ও বিহার রাজ্যের মুখ্যসচিবদের কে। এক মাসের সময়সীমা বেঁধে জানতে চাওয়া হয়েছে- ‘গঙ্গায় এত লাশ ভাসছে, তার মােকাবিলায় কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি এই অমানবিক ঘটনায় সরকারের ব্যর্থতা, জনসচেতনতা ও নজরদারির অভাব বলে পাঠানাে নােটিশে উল্লেখ রয়েছে। গত ১১ মে উত্তপ্রদেশ গঙ্গায় অসংখ্য লাশ অত্যন্ত ভয়াবহ অবস্থায় ভাসতে দেখা যায়।

পাশাপাশি নদীর তীরবর্তী অঞ্চলে কুকুরদের এই লাশ ছিড়ে ছিড়ে খেতেও দেখা যায়। যা নিয়ে মারণ ভাইরাস করােনার তীব্রতা আরও বহুগুণ বেড়ে যাবে বলে আশংকা করছেন বিশেষজ্ঞরা।

দাবি, করােনায় দেহ সৎকার না করে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে মৃতদেহগুলি আবার কোথাও নদীর চরে পুতে দেওয়া হয়েছে। ভারতের এইসব ঘটনা নিয়ে তােলপাড় বিশ্ব।