মানুষের দেহে বার্ড ফ্লু, প্রথম ধরা পড়ল সেই চিনে

বিশ্বে মানবদেহে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ আগে কখনও ঘটেনি।এই ধরনের প্রথম ঘটনা ঘটল সেই চিনে।খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

Written by SNS Delhi | June 2, 2021 3:53 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

এর আগে গােটা বিশ্বে মানবদেহে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ আগে কখনও ঘটেনি। এবার এই ধরনের প্রথম ঘটনা ঘটল সেই চিনে। খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন। তারা জানিয়েছেন, এর আগে মানুষের দেহে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ কখনও ঘটেছে বলে জানা যায়নি।

চিনে এই প্রথম ধরা পড়ল। যদিও কীভাবে এই রােগ ছড়িয়েছে, তার ব্যাখ্যা পাওয়া যায়নি চিনের তরফে। গত ২৮ এপ্রিল চিনের জিয়াংসু প্রদেশের ঝেন জিয়াংয়ের বাসিন্দা ৪১ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে আসেন জ্বর ও অন্যান্য শারীরিক উপসর্গ নিয়ে।

প্রায় এক মাস পরে জানা যায়, তিনি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন। এই ব্যক্তির শরীরে বার্ড ফু’র এক বিশেষ প্রজাতির এইচ ১০ এনও অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাওয়া গিয়েছে। আপাতত এই ব্যক্তির শারীরিক অবস্থা স্থিতিশীল। তাকে কিছুদিনের মধ্যেই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হবে।

ওই ব্যক্তির পরিবার, পরিজন অবশ্য এই ভাইরাসে সংক্রমিত হননি । উল্লেখ্য, এর আগে চিনের উহানে প্রথম করােনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছিল, যা পরবর্তী সময়ে ছড়িয়ে পড়ে গােটা বিশ্বে। তবে জাতীয় স্বাস্থ্য কমিশন বার্ড ফ্লু ভাইরাসে খুব একটা আতঙ্কিত নয়, এমনটাই বলা হয়েছে চিনের তরফে।