কম খরচে অধিক লাভ, লঙ্কা চাষে ঝুঁকছে কৃষকরা

মহকুমার কৃষকরা লঙ্কা উৎপাদনে দুই পারদর্শী এবং ধৈর্য্যশীল , ফলে কৃষকরা লঙ্কা চাষে সফল হচ্ছে। এই মহকুমায় দিন দিন এর উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

Written by Amol Basunia Kolkata | November 5, 2020 5:28 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

দিনহাটা মহকুমায় চলতি মরশুমে লঙ্কার ব্যাপক ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। বর্তমানে খেত থেকে লঙ্কা তােলা ও বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন মহকুমর কৃষকরা।

বাজারে লঙ্কার ব্যাপক চাহিদা থাকায় বাজার দাম ভাল পাওয়ায় হাসি ফুটেছে এখানকার লঙ্কা চাষি কৃষকলে মুখে। চলতি মরশুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মত বীজ রােপন সুষম সারের ব্যবহারের ফলে বিগত বছরের তুলনায় এ মহকুমায় এবার লঙ্কার ব্যাপক ফলন হয়েছে।

উৎপাদন খরচের তুলনায় বাজার দর বেশি হওয়ায় খুশী এলাকার কৃষকেরা। তছাড়া লাভ বেশি হওয়ায় দিন দিন লঙ্কা চাষেও আগ্রহী হয়ে উঠছেন তারা। বিভিন্ন ধরনের সবজির মধ্যে লঙ্কা অন্যতম। আমাদের জোর অনেক জায়গায় এখন ব্যবসায়িক ভিত্তিতে লঙ্কা চাষ ও বাজারজাত করা হচ্ছে।

১০ জন বেকার নারী ও পুরুষ নিজের জমিতে বা জমি লিজ নিয়ে লঙ্কা চাষ করে ব্যবসা শুরু করতে পারে। দিনহাটা মহকুমার বিভিন্ন অঞ্চল ঘুরে দেখা গেছে এবছর অন্যান্য বছরের তুলনায় লঙ্কার বাম্পার ফলন হয়।

খরচের তুলনায় বাজার দর বেশী এবং ফলন ভালাে হওয়ায় মহকুমায় লঙ্কা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা। এই মহকুমার কৃষকরা লঙ্কা উৎপাদনে দুই পারদর্শী এবং ধৈর্য্যশীল , ফলে কৃষকরা লঙ্কা চাষে সফল হচ্ছে। এই মহকুমায় দিন দিন এর উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।