সমস্যা ক্রমশ বাড়ছে অলিম্পিক আয়ােজন নিয়ে

করােনা ছাড়াও আরও সমস্যা বাড়ছে অলিম্পিক আয়ােজন করা নিয়ে।করােনার সময়ে অলিম্পিক করা নিয়ে মানুষ ও ডাক্তাররা সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন।

Written by SNS Tokyo | May 27, 2021 11:56 pm

টোকিও অলিম্পিক ২০২০ লোগো (File Photo: IANS)

করােনা তাে প্রধান কারণ অলিম্পিক আয়ােজন করা নিয়ে। তবে করােনা ছাড়াও আরও সমস্যা বাড়ছে অলিম্পিক আয়ােজন করা নিয়ে। দেশে করােনার সময়ে অলিম্পিক করা নিয়ে এখানকার মানুষ ও ডাক্তাররা সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন। কিন্তু তারপরেও জাপান প্রকার টোকিও অলিম্পিক আয়ােজন করার জন্য পুরােপুরি প্রস্তুত নিয়েছেন।

তবে করােনা ছাড়াও আরও একটা সমস্যা যেটা হচ্ছে সেটা হল শহরের মাত্রাছাড়া গরম। জুলাইয়ের যে সময়ে অলিম্পিক আয়ােজন হওয়ার কথা, তখন তুঙ্গে উঠবে তাপমাত্রা। এই নিয়ে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছেন একাধিক ক্রীড়াবিদ।

বুধবার ব্রিটিশ অ্যাসােসিয়েশন অফ সাসটেননেবল স্পাের্ট এর তরফে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে তীব্র গরমে ক্রীড়াবিদদের শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

১৯০০ সালের পর থেকে টোকিওর তাপমাত্রা বেড়েছে ২.৮৬ ডিগ্রি, যা গােটা বিশ্বের তুলনায় তিনগুণ। ব্রিটেনের রােয়ার মেলিসা উইলসন বলেছেন, আমরা নিজেদের বিপদের মুখে ঠেলে দিচ্ছি। ইভেন্টের শেষে খেলােয়াড়দের বিধ্বস্ত অবস্থা মােটেই ভাল দৃশ্য নয়।

তাপমাত্রা নিয়ে চিন্তা রয়েছে আয়ােজকদেরও। তাই ম্যারাথনকে টোকিও থেকে সরিয়ে পাঁচশাে মাইল দৱে সাপােৱাতে নিয়ে যাওয়া হয়েছে।