শিলদায় শহিদ জওয়ানদের স্মরণ

শিলদা এইএফআর ক্যাম্প হামলায় শহিদ জওয়ানের স্মৃতি সৌধে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাজ্য ও ঝাড়গ্রাম জেলা পুলিশ বাহিনী।

Written by SNS Kolkata | February 16, 2021 9:20 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

শিলদা এইএফআর ক্যাম্প হামলায় শহিদ জওয়ানের স্মৃতি সৌধে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাজ্য ও ঝাড়গ্রাম জেলা পুলিশ বাহিনী। এদিন সােমবার শিলদা ক্যাম্প হামলার শহিদের বর্ষপূর্তিতে বিভিন্ন ধরনের শ্রদ্ধা জ্ঞাপনের অনুষ্ঠান করা হয়।

উল্লেখ্য ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি বেলপাহাড়ির শিলদা ইএফআর ক্যাম্পে নৃশংস হামলা চালিয়েছিলে মাওবাদীদের একটি দল। ইএফআর ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়ে গুলি করে খুন করেছিল ২৪ জন এইফআর জওয়ানকে। লুট করা হয়েছিল ৭৪ টি স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র।

সেই ঘটনায় ইএফআর জওয়ানদের পাল্টা চালানাে গুলিতে পাঁচ জন মাওবাদী মারা গিয়েছিল। আহত হয়েছিল বেশ কয়েক জন। ২০১০ সালে ওই ঘটনার পর ২০১১ সাল থেকে শিলদায় শহিদের প্রতি সম্মান এবং স্মৃতির উদ্দেশে শিলদা শহিদ দিবস পালিত হয়ে আসছে ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে। এবছর তার ব্যতিক্রম হয়নি।

ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে শিলদা স্বাস্থ্য কেন্দ্রের পাশে যেখানে ইএফআর ক্যাম্পটি ছিল সেখানে শহিদদের স্মৃতির উদ্দেশ্যে তাদের ছবির সামনে রাজ্য পুলিশ, ঝাড়গ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে শ্রদ্ধা জানানাে হয়।

এই উপলক্ষে শিলদার স্ট্রাকো ক্যাম্পে একটি অনুষ্ঠানের মাধ্যমে এলাকার দুস্থ। মানুষের হাতে বস্ত্র তুলে দেওয়া হয় জেলা পুলিশের পক্ষ থেকে। এছাড়াও এদিন ক্যাম্পে শহিদ স্মৃতির উদ্দশ্যে যে বাগান রয়েছে সেখানে শহিদদের ছবি সম্বলিত গাছগুলিতে জল দান করেন পুলিশ আধিকারিকেরা।

এদিন এই বর্ষপুর্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঁকুড়া রেঞ্জের আই জি রাজ শেখরন ও ঝাগ্রাম সদরের অতিরিক্ত পুলিশ সুপার কল্যাণ সরকার সহ পুলিশের একাধিক অধিকারিক।