অলিম্পিকে হকিতে এক ডজন পদক জয় ভারতের

১৯৮০ সালে মস্কো গেমের পর ৪১ বছরের খরা কাটিয়ে বৃহস্পতিবার ভারতীয় পুরুষ হকি দল চলতি টোকিও অলিম্পিকের আসর থেকে হকি ইভেন্ট থেকে ব্রোঞ্জ পদক জয় করল।

Written by SNS Delhi | August 6, 2021 11:57 pm

ভারতীয় হকি দল (Photo:SNS)

১৯৮০ সালে মস্কো গেমের পর ৪১ বছরের খরা কাটিয়ে বৃহস্পতিবার ভারতীয় পুরুষ হকি দল চলতি টোকিও অলিম্পিকের আসর থেকে হকি ইভেন্ট থেকে ব্রোঞ্জ পদক জয় করল। অলিম্পিকের আসরে ভারতীয় হকি দলের সাফল্য কিন্তু চোখে পড়ার মতন। সকলেই ভাবছেন এত সাফল্য হ্যাঁ ভারত অলিম্পিকের আসরে হকি ইভেন্ট থেকে মােট আটবার সােনার পদক জয় করেছে।

একবার রুপাে এবং তিনবার ব্রোঞ্জ পদক জয়। এই নিয়ে অলিম্পিকের আসরে হকি থেকে ভারতের এক ডজন পদক জয় হয়ে গেল মনপ্রীতদের হাত ধরে। কারণ মনপ্রীতরাই দেশের হয়ে দ্বাদশ পদকটি তুলে নিল টোকিও অলিম্পিকের আসর থেকে।

উল্লেখ্য, ভারতীয় হকি দল ১৯২৮ সাল থেকে টানা তিনবার ১৯৩২ ও ১৯৩৬ সালে সােনার পদক জয় করেছে। এরপর ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৬ সালে সােনার পদক জয় করে। ৫৬ সালের পর দীর্ঘ চৰ্বিশ বছর পর ১৯৮০ সালে মস্কো অলিম্পিক থেকে শেষবার সােনার পদক জয় করেছিল ভারতীয় হকি দল।

বলে রাখা ভালাে, হকিতে ভারতের সােনা জয়ের ধারে কাছে কোনও দল নেই। এরপরেই তালিকায় অবশ্য রয়েছে জার্মানি। তারা চারবার অলিম্পিকের ইতিহাসে সােনা জয় করেছে, যথাক্রমে ১৯৭২, ১৯৯২, ২০০৮ ও ২০১২ সালে। অলিম্পিকের আসরে হকি থেকে জার্মানির পদক সংখ্যা এগারােটি। জার্মানি তিনবার রুপাে এবং চারবার ব্রোঞ্জ পদক জয় করেছে।

সােনা জয়ে ভারত ও জার্মানির পরে রয়েছে অর্থাৎ তৃতীয়স্থানে পাকিস্তান ও গ্রেট ব্রিটেন। দু’টি দেশই তিনবার করে সােনা জয় করেছে। চতুর্থস্থানে নেদারল্যান্ড সংগ্রহে দু’টি সােনা। ছাড়া একবার করে সােনা জয় করেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আর্জেন্তিনা (২০১৬ সালে, রিও অলিম্পিক)।