করোনা নিয়ে ভারতকে সতর্কবার্তা ‘হু’র ২৪ ঘন্টায় দেশে সংক্রমণ বাড়ল ৪৭.৬ শতাংশ

ফের দেশের উর্ধ্বমুখী সংক্রমণ নতুন করে বাড়াল উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় করােনা আক্রান্তের হার একলাফে বৃদ্ধি পেল প্রায় ৫০ শতাংশ।

Written by SNS Kolkata | August 26, 2021 1:15 pm

প্রতীকী ছবি (Photo:SNS)

ফের দেশের উর্ধ্বমুখী সংক্রমণ নতুন করে বাড়াল উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় করােনা আক্রান্তের হার একলাফে বৃদ্ধি পেল প্রায় ৫০ শতাংশ। আর সেই সঙ্গে এল বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা।

এবার এন্ডেমিক স্টেজে পা রাখতে চলেছে বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৭ হাজার ৫৯৩ জন করােনা আক্রান্ত হয়েছেন, যা গতকালের তুলনায় ৪৭.৬ শতংশ বেশি।

ফলে দেশে মােট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ২৫ লক্ষ ১২ হাজার ৩৬৬। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারালেন ৬৪৮ জন। দেশে এখনও পর্যন্ত করােনায় বলি ৪ লক্ষ ৩৫ হাজার ৭৫৮ জন।

স্বাস্থ্য মন্ত্রকের রিপাের্ট বলছে, বর্তমানে দেশে করােনার চিকিৎসাধীন রােগীর সংখ্যা ৩ লক্ষ হাজার ৩২৭। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাচ্ছেন করােনা জয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ১৭ লক্ষ ৫৪ হাজার ৩২৭ জন করােনা থেকে মুক্ত হয়েছন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করােনামুক্ত হয়েছেন ৩৪ হাজার ১৬৯ জন।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানাের প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। দেশে এখনও পর্যন্ত প্রায় ৫৯ কোটি ৫৫ হাজারেরও বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘণ্টাতেই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৬১ লক্ষের বেশি।

তবে রােগী চিহ্নিত করতে অব্যাহত টেস্টিং প্রক্রিয়াও। আইএমসিআর-এর রিপোের্ট বলছে, গতকাল ১৭ লক্ষ ৯২ হাজার ৭৫৫ টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যেই ভারতকে নতুন করে সতর্ক বার্তা দিল ‘হু’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ডা. সৌম্য স্বামীনাথন জানান, এন্ডিমিক স্টেজে প্রবেশ করতে পারে ভারত। তার কথায়, এ দেশের বাসিন্দারা ভাইরাসকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখবে। যেখানে স্থানীয় স্তরে সংত্রমণ ছড়াতেই থাকবে।

এই পরিস্থিতি অতিমারির থাকে অন্যরকম। ভারতের আয়তন এবং জনসংখ্যার কারণেই এই অধ্যায় শুরু হবে বলে মনে করছেন ওই বিশেষজ্ঞ। অর্থাৎ ভাইরাস যে আপাতত ভারতীয়দের জীবন থেকে বিদায় নিচ্ছে না, সে ইঙ্গিতই স্পষ্ট।