মাসুদকে তুলে দিন আমাদের হাতে, দেখি কত বড় উদার ইমরান : সুষমা স্বরাজ

ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে বার বার ভারতের কাছে শান্তি ভিক্ষা করে গিয়েছে ইসলামাবাদ। সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান বার বার সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন।

Written by SNS March 15, 2019 10:25 am

সুষমা স্বরাজ (Photo: IANS/PIB)

দিল্লি, ১৪ মার্চ – ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে বার বার ভারতের কাছে শান্তি ভিক্ষা করে গিয়েছে ইসলামাবাদ। সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান বার বার সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন। তবে মুখে শান্তির বার্তার কথা বললেও, বুধবার রাতেও ভারতের বায়ুসেনার নজরে আসে ভারত সীমান্ত বরাবর দু’টি পাকিস্তানি যুদ্ধবিমান। এদিকে, সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের অবস্থানের প্রেক্ষিতে যে ভারত এক চুলও জমি ছাড়তে রাজি নয়, তা ফের একবার বুঝিয়ে দিলেন সুষমা স্বরাজ।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ দাবি করেন, পুলওয়ামায় জঙ্গি হামলার পাল্টা জবাব হিসেবে ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেয়। কিন্তু পাল্টা পাকিস্তান জঙ্গি জইশ-ই-মহম্মদের হয়ে ভারতের আকাশে ঢুকে হামলার চেষ্টা করে। সুষমার দাবি, পাকিস্তানের উচিত ছিল, ভারতে হামলা চালিয়ে নিজের দেশের জঙ্গি ঘাঁটিতে হামলা করা।

এদিন সুষমা স্বরাজ স্পষ্ট বার্তায় জানিয়ে দেন, ‘পাকিস্তানের সঙ্গে কথা বলতে আমরা রাজি আছি, যখন সন্ত্রাসবাদের আহত থাকবে না, কেবলমাত্র তখনই। যদি ইমরান খান এতটাই উদার হন, তাহলে তাঁর উচিত আমাদের হাতে জইশ প্রধান মাসুদকে তুলে দেওয়া। দেখি কত বড় উদার তিনি।’

সুষমা স্বরাজ এদিন দাবি করেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও সেনাকে এবার নিয়ন্ত্রণে আনা উচিত ইমরান প্রশাসনের। এই আইএসআইয়ের জন্য দু’টি দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকছে। সুষমা স্বরাজ এদিন বলেন, ‘আমরা সন্ত্রাসবাদ নিয়ে কোনও কথা বলতে চাই না। আমরা চাই এই বিষয়ে অ্যাকশন নেওয়া হোক। সন্ত্রাস আর আলোচনা একসাথে হতে পারে না।’ এদিন ভারতের বিদেশমন্ত্রী সুষমা জানান, পাকিস্তানের সঙ্গে ভারতের সুসম্পর্ক গড়ে উঠতেই পারে শুধুমাত্র যদি পাকিস্তান নিজের মাটিতে বেড়ে ওঠা সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় তাহলেই।