বিদেশে খেলতে যাওয়ার আগে নিরাপত্তা ব্যবস্থা দেখা হবে : শেখ হাসিনা

বিদেশে খেলতে যাওয়ার আগে নিরাপত্তা ব্যবস্থা দেখা হবে বললেন শেখ হাসিনা।

Written by SNS March 18, 2019 8:47 am

শেখ হাসিনা

বাসুদেব ধর, ঢাকা, ১৭ মার্চ- প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যতে বাংলাদেশের ক্রিকেট দলকে বিশ্বের অন্য কোনো দেশে খেলতে পাঠানোর আগে আয়োজক দেশের নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করা হবে। তিনি বলেছেন, আগামীতে যেখানেই আমাদের ক্রিকেট টিম পাঠাবো সেখানে অন্তত তাদের নিরাপত্তার বিষয়টা আমরা ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করেই পাঠাব। কারণ আমাদের দেশে যারা খেলতে আসে তাদের আমরা সবসময় যথাযথভাবে নিরাপত্তা দিয়ে থাকি। আজ শনিবার সকালে গ্ণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় কাঁচপুর সেতু, ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেন ফ্লাইওভার এবং লতিফপুরা রেলওয়ে ওভারপাস উদ্বোধন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যের শুরুতেই প্রধান মন্ত্রী  একথা বলেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনার পাশাপাশি এ ঘটনায় বাংলাদেশের ক্রিকেটারদের বেঁচে যাওয়ায় আল্লাহর কাছে শুক্রিয়া আদায় করেন শেখ হাসিনা। একই সঙ্গে এ ঘটনাকে ‘ঘৃণ্য সন্ত্রাসী’ ও ‘জঙ্গিবাদী ঘটনা’ হিসেবে আখ্যায়িত করে এ ধরনের হামলা বন্ধে বিশ্ববাসীকে একযোগে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ক্রিকেট খেলোয়াড়দের ওই মসজিদেই নামাজ পড়তে যাওয়ার কথা। তারা গিয়েছিল। কিন্তু ওখানে একজন আহত মহিলা তাদের মসজিদের মধ্যে ঢুকতে দেয়নি। তারা কোনোমতে জীবন নিয়ে ফিরে আসে। এজন্য আল্লাতালার কাছে আমি শুক্রিয়া আদায় করি। আশা করি বিশ্বব্যাপী এই ধরণের ঘটনার যেন বন্ধ হয় সে বিষয়ে ব্যবস্থা নেবেন।

প্রধানমন্ত্রী বলেন, এটি একটি ঘৃণ্য ঘটনা। এটা সন্ত্রাসী, জঙ্গিবাদী ঘটনা। এই ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি। সেখানে যেভাবে ধর্মীয় প্রতিষ্ঠানে ঢুকে নামাজরত অবস্থায় তাদের গুলি করে হত্যা করা হয়, এর চেয়ে জঘণ্য কাজ, ঘৃণ্য কাজ হতে পারে না। যারা জঙ্গি, যারা সন্ত্রাসী তাদের কোনো ধর্ম নাই। তাদের কোন দেশ নাই, জাতিও নাই।তারা সন্ত্রাসী। এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশকে জঙ্গিমুক্ত করার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, অনেক কষ্ট করে আমরা আমাদের দেশকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ থেকে রক্ষা করতে পেরেছি।

জঙ্গিবাদ, সন্ত্রাস মানুষের অমঙ্গল ছাড়া কোনো মঙ্গল করতে পারে না। বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা ও সম্প্রীতির কথা উল্লেখ করে প্রধান মন্ত্রী বলেন, ধর্মীয় স্বাধীনতা, এটা সব মানুষের স্বাধীনতা। আমাদের দেশে আমরা সেটা রক্ষা করতে পেরেছি। যে যার যার ধর্ম সে স্বাধীন ভাবে পালন করবে। সেই সুযোগটা আমরা করে দিয়েছি।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, মসজিদের ভেতরে ঢুকে ৪৯জন কে হত্যা করা হয়েছে, অনেকে আহত। সেখানে আমাদের তিঞ্জন বাংলাদেশি মৃত্যুবরণ করেছে। তাদের প্রতি শোক জানাচ্ছি।

এর আগে গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান বলেন, ভবিষ্যতে নিজেরা যথেষ্ট নিরাপত্তা না পেলে বিদেশ সফরে বাংলাদেশ টিম বিরত থাকবে। আমাদের দেশে কোনো বিদেশি দল যখন আসে, তখন তারা যে ধরণের নিরাপত্তা নিয়ে কথাবার্তা বলে, আমাদের সেটা দিতে হয়। কিন্তু আমরা এমনটা কখনো পাইনি। সেটা নিয়ে আমরা জোরাজুরি করিনি। আসলে আমার কাছে যেটা মনে হয়েছে, এ ধরনের ঘটনা ঘটতে পারে এরকম কোনো ধারণাই নিউজিল্যান্ডের নেই। এখন থেকে যে দেশেই বাংলাদেশ যাক না কেন, আমাদের ন্যূনতম চাওয়া অনুযায়ী নিরাপত্তা দিতে হবে। এটা যারা দিতে পারবে , তাদের ওখানেই আমরা খেলতে যাবো। এছাড়া খেলতে যাওয়া সম্ভব নয়।