Home বিশ্ব ভারত নয়, চিনের কনসোর্টিয়ামই ডিএসই’র অংশীদার

ভারত নয়, চিনের কনসোর্টিয়ামই ডিএসই’র অংশীদার

136
0
SHARE
ভারত নয়, চিনের কনসোর্টিয়ামই ডিএসই’র অংশীদার
বাংলাদেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালন পর্ষদের সভায় সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জ।
এর আগের পরিচালন পর্ষদের সভায় এবিষয়ে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে এনিয়ে বিএসইসি থেকে চাপ দেওয়া হয়।
ফলে সিদ্ধান্ত বাস্তবায়নে অনিশ্চয়তা দেখা দেয়। জানা গিয়েছে, চিনের সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়াম ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দর ২২ টাকা করার প্রস্তাব দিয়েছে।
সব মিলিয়ে প্রতিষ্ঠান দুটি ৯৯৪ কোটি টাকা দর প্রস্তাব করে। একই সঙ্গে ডিএসই’র কার্যক্রমের মানোন্নয়নে বিনামূল্যে উন্নত প্রযুক্তি সরবরাহ করার কথাও বলেছে কনসোর্টিয়াম, যার বাজার ময়ল্য ৩ কোটি ৭০ লাখ ডলার (বাংলাদেশি অর্থে প্রায় ৩০৭ কোটি টাকা)।
অন্যদিকে, ভারতের ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) নেতৃত্বাধীন জোট শেয়ার প্রতি ১৫ টাকা দরে মোট ৬৭৬ টাকা দিতে চেয়েছে। তাছাড়া জোটে নামডাক থাকলেও তারা কোনও শেয়ার নেবে না।
জোটটি মোট ২৫ দশমিক ০১ শতাংশ কেনার প্রস্তাব দিয়েছে। এর মধ্যে এনএসই ২২ দশমিক ০১ শতাংশ শেয়ার নিয়ে চায়। অবশিষ্ট ৩ শতাংশ শেয়ার নেবে ফ্রন্টিয়ার বাংলাদেশ।
এছাড়া আগামী পাঁচ বছরের মধ্যে যেকোনও প্রক্রিয়ায় তাদের বের হয়ে যাওয়ার সুযোগ দেওয়ার শর্ত জুড়ে দেওয়া হয়। এছাড়া পর্ষদে মোট দুজন সদস্য থাকার প্রস্তাব করেছে সংস্থাটি।
কিন্তু আইনে আছে কৌশলগত বিনিয়োগকারীদের পক্ষে থেকে শুধু একজন সদস্য রাখা যাবে। ব্রামার্স পার্টনার্স অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড (বাংলাদেশ) নামে এই প্রতিষ্ঠানটি সম্প্রতি একটি কনসোর্টিয়ামের মাধ্যমে এই আবেদন করেছে।
ভারতকে বাদ দিয়ে চিনের সঙ্গে এই জোট নিয়ে রীতিমত উদ্বেগ দেখা গেছে ভারতের বিদেশ মন্ত্রকে। ভারতকে চাপে রাখার লক্ষ্যে চিন আরও একটু এগিয়ে গেল বলে মনে করছেন কূটনীতিকরা।