জিদান নিজের সুনামের ঝুঁকি নিয়ে আবার রিয়েল মাদ্রিদে ফিরলেও প্রশ্ন এখন কেন এবং এরপর কি ?

রিয়েল মাদ্রিদ স্প্যানিশ ফুটবল লিগ লা লিগাতে রিয়েল ভাল্লাডোলিড হারানোর পরই ভারতীয় সময় বেশি রাত্রে ক্লাবের সভাপতি ফ্লোরেনটিনো পেরেজ অন্তবর্তী কোচ স্যান্টিয়াগো সোলারিকে বরখাস্ত করে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের ফুটবলার জিনেদিন জিদানকে আবার রিয়েল মাদ্রিদের কোচের পদে ফিরিয়ে আনার পর মঙ্গলবার জিদান সাংবাদিকদের প্রশ্নের ঝড়ের মুখে পড়েছিলেন।

Written by SNS March 13, 2019 9:22 am

জিনেদিন জিদান

মাদ্রিদ, ১২ মার্চ – রিয়েল মাদ্রিদ স্প্যানিশ ফুটবল লিগ লা লিগাতে রিয়েল ভাল্লাডোলিড হারানোর পরই ভারতীয় সময় বেশি রাত্রে ক্লাবের সভাপতি ফ্লোরেনটিনো পেরেজ অন্তবর্তী কোচ স্যান্টিয়াগো সোলারিকে বরখাস্ত করে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের ফুটবলার জিনেদিন জিদানকে আবার রিয়েল মাদ্রিদের কোচের পদে ফিরিয়ে আনার পর মঙ্গলবার জিদান সাংবাদিকদের প্রশ্নের ঝড়ের মুখে পড়েছিলেন। ২৮৪ দিন আগে যে ক্লাব তিনি ছেড়ে দিয়েছিলেন সেখানে আবার কেন ফিরে এলেন রিয়েল মাদ্রিদে এই ফিরে আসা নায়ক? এই ধরনের প্রশ্নের ঝড়ের মুখে ২৯ মিনিট দাঁড়িয়ে থাকের পর মূল ব্যাপারটা যে দুটি প্রশ্নে এসে শেষ হয় তা হল এখন কেন? এবং এরপর কি? স্যান্টিয়াগো বার্নবিউতে সাংবাদিকে ঠাসা অডিটোরিয়ামে দেড় ঘণ্টা জিদান তাঁর বক্তব্য বলে গিয়েছেন। একেবারে সামনের সারিতেই বসেছিলেন রিয়েলের দুই ফুটবলার রাউল ও রবার্টো কার্লোস।

গতবছর ৩১ মে ক্লাব সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজের পাশে বসে জিদান বলেছিলেন, তিনি কোচ থাকলেও রিয়েল মাদ্রিদ জিতবে এরকম কোনও গ্যারান্টি নেই। প্রথমে জুলেন লোপেটেগুইকে পরে স্যান্টিয়াগো সোলারিকে অন্তবর্তী কোচ করে রিয়েল মাদ্রিদ নিজেই সেটা প্রমাণ করে দিয়েছে। স্যান্টিয়াগো সোলারির বরখাস্ত হওয়া প্রায় নিশ্চিত ছিল। কিন্তু তাঁর পরিবর্ত কে হবেন তা ঠিক করতে এগারোটা লা লিগা ম্যাচ পার করে দিয়েছেন রিয়েল মাদ্রিদ। জিদান জানান, যখন ক্লাব সভাপতি আমাকে ডেকে পাঠান প্রথম যে বিষয়টা আমি ভেবেছিলাম কি পাল্টে গেছে। কোচের পদ থেকে সরে গেলেও জিদান মাদ্রিদেই ছিলেন এবং রিয়েল মাদ্রিদের বেশ কয়েকটি ম্যাচ দেখেছেন। কারণ স্পেনেই জিদানের তিনটি সন্তান বিভিন্ন স্তরের ক্লাব ফুটবলে খেলে থাকে। জিদান বলেছেন, আমি ফিরে এলাম কারণ ক্লাব সভাপতি আমাকে ডেকেছেন। আমি তাঁকে ভালোবাসি এবং ক্লাবকেও। তিনি বলেছেন, আমরা সমস্ত ব্যাপার পাল্টে ফেলবো এটা নিশ্চিত। তবে তারজন্য আগামী কয়েকটি বছর অপেক্ষা করতে হবে।

জিদান হয়তো গ্রীষ্মকাল পর্যন্ত অপেক্ষা করতে পারতেন কিন্তু ততদিন কোচের চাকরি খালি থাকতো না। কারণ জোশ মুরিনহো প্রকাশে বলে এসেছিলেন তিনি রিয়েলের কোচ হতে আগ্রহী। গত সপ্তাহে চ্যাম্পিয়নস লিগে অ্যাজাক্সের কাছে হারের পর অধিনায়ক সার্জিও র‍্যামোসের সঙ্গে যখন ক্লাব সভাপতি পেরেজের প্রচণ্ড বাতবিতণ্ডা চলছিল তখন র‍্যামোস বলেছিলেন, সমস্যা হচ্ছে খারাপ পরিকল্পনা। একজন নতুন কোচ হয়তো এই চাপ সরিয়ে দিতে পারবেন এবং জিদানের মতো কোচ সমস্যাটা একেবারে ঝেড়ে ফেলতে পারবেন। ক্লাব সভাপতি পেরেজ বলেছেন, আমাদের প্রয়োজন এক গৌরবজ্জ্বল যুগের জন্য কাজ শুরু করা। তাই আমরা জিনেদিন জিদানকে ক্লাবে স্বাগাত জানাচ্ছে। জিদানের হাতে তিনমাস সময় স্থির করার যে কি কি পরিবর্তন দরকার। সবচেয়ে বড় কথা হল রোনাল্ডো ক্লাব ছেড়ে গিয়েছেন। তাকে মিস করাটা কোনভাবেই এড়ানো যাবে না। দলের অন্যরা শূন্যস্থান পূরণ করার জন্য চেষ্টা করলেও ফল কিছু হচ্ছে না। এরইমধ্যে আগামী শনিবার রিয়েল মাদ্রিদ লা লিগাতে সেল্টা ভিগোর মুখোমুখি হচ্ছে। জিদান কি কারণে ফিরে এলেন, শুধু রিয়েল মাদ্রিদ নয় গোটা দুনিয়া সেটাই দেখার অপেক্ষায়।