ভারতের বিশ্বকাপ দলে চার নম্বর স্থানটির জন্য সৌরভের পছন্দ পূজারা

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং এবারের আইপিএল ক্রিকেটে দিল্লি ক্যাপিটল দলের পরামর্শদাতা সৌরভ গাঙ্গুলি টেস্ট বিশেষজ্ঞ চেতেশ্বর পূজারাকে বিশ্বকাপের জন্য ভারতীয় দলে চার নম্বর স্থানটির জন্য বেছে নিলেন।

Written by SNS March 18, 2019 9:43 am

সৌরভ গাঙ্গুলি (Photo IANS)

দিল্লি, ১৭ মার্চ – ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং এবারের আইপিএল ক্রিকেটে দিল্লি ক্যাপিটল দলের পরামর্শদাতা সৌরভ গাঙ্গুলি টেস্ট বিশেষজ্ঞ চেতেশ্বর পূজারাকে বিশ্বকাপের জন্য ভারতীয় দলে চার নম্বর স্থানটির জন্য বেছে নিলেন। ২০০৩ সালে সৌরভের নেতৃত্বে ভারত দক্ষিণ আফ্রিকাতে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। তাঁর মতে ভারতীয় দলে চার নম্বর স্থানটি নিয়ে অনিশ্চয়তা রয়েছে তার সমাধান হল পূজারা। যদিও সৌরভ বলেছেন, এটা শুনতে হয়তো আশ্চর্য লাগবে। আমি যেটা বলছি তা অনেকের কাছেই বিশ্বাসযোগ্য নাও হতে পারে। আমার প্রস্তাবে অনেকেই হয়তো হাসবেন। ইন্ডিয়া টিভিকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেছে চেতেশ্বর পূজারাই একদিনের ম্যাচের দলে চার নম্বরে খেলার সবচেয়ে যোগ্য লোক। হয়তো পূজারার ফিল্ডিং খানিকটা দুর্বল কিন্তু ব্যাটসম্যান হিসেবে সে খুব ভাল। আমি জানি আমার দাবি শুনে লোকে ধাক্কা খাবে কিন্তু যদি একজন কোয়ালিটি ব্যাটসম্যান রাখতে চাওয়া হয় দলে তবে পূজারার চেয়ে ভাল বিকল্প আর কেউ নেই।

চেতেশ্বর পূজারা ভারতের হয়ে পাঁচটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। মোট রান ৫১। তিনি শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন বাংলাদেশের বিরুদ্ধে ঢাকায় ২০১৪ সালে। কিন্তু তারপর পূজারা শুধুমাত্র টেস্ট ম্যাচেই মনোনিবেশ করতে শুরু করে এবং সীমিত ওভারের ফরম্যাটে তাকে খেলতে দেখা যায়নি। সৌরভ এই প্রসঙ্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্টে পূজারার ৫২১ রানের প্রসঙ্গও তুলেছেন। যদিও ভারত অধিনায়ক বিরাট কোহলি দলে চার নম্বর স্থানটিতে আম্বাতি রায়াডুকেই পছন্দ করেন কিন্তু রান করায় রায়াডুর মধ্যে ধারাবাহিকতার অভাব চার নম্বর স্থানটি আবার শূন্যতে নামিয়ে এনেছে। যদিও বিরাট কোহলি বলে যাচ্ছেন ভারতের বিশ্বকাপের একাদশ কি হবে তা ইতিমধ্যেই স্থির হয়ে গিয়েছে। কিন্তু শ্রেয়াস আয়ার এবং হনুমা বিহারি লক্ষণীয় ভাবে ভালো খেলে চলেছে ঘরোয়া ক্রিকেটে। তাই বিশ্বকাপ দলে ঢোকার জন্য তারাও দাবিদার। কিন্তু তাদের ঘাটতি একটি জায়গায় তাহলো যথেষ্ট আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতার অভাব।

অন্যদিকে, চেতেশ্বর পূজারা খুব সম্প্রতি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে টি-২০ ম্যাচে তাঁর প্রথম শতরান করেছেন ৬১ বলে রেলওয়েজের বিরুদ্ধে। সৌরভ গাঙ্গুলি মনে করছেন, তাঁর ভারতীয় দলের প্রাক্তন সতীর্থ রাহুল দ্রাবিড়ের মতো মিডিল অর্ডারে স্থায়িত্ব ও দৃঢ়তা আনায় সক্ষম পূজারা। সৌরভ বলেছেন, কখনো কখনো একদিনের ম্যাচে ইনিংস ধরে রাখার প্রয়োজনে এমন কাউকে দরকার হয় যার ব্যাট থেকে যথেষ্ট রানও পাওয়া যাবে। চেতেশ্বর পূজারা এই দুটোর দিকেই সক্ষম।