মাহিভাই অর্ধেক কাজ করে দেনঃ কুলদীপ

Written by SNS February 3, 2018 7:42 am

মাহিভাই অর্ধেক কাজ করে দেনঃ কুলদীপ

ডারবান, ২ ফেব্রুয়ারি- বাঁ-হাতি চায়না ম্যান শুধু ঘরের মাঠে নয়, এবার বিদেশের মাটিতেও তাঁর স্পিন বোলিংয়ের জাদু দেখাতে শুরু করেছেন। তবে, চায়নাম্যান কুলদীপ পরিষ্কার বলে দিলেন, ‘মাহিভাই আমার অর্ধেক কাজ করে দেন’।

রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজার জায়গা আস্তে আস্তে নিয়ে নিচ্ছেন যে তরুণ স্পিনার জুটি যজুভেন্দ্র চাঁহাল ও কুলদীপ যাদব সেটা আগাম বলা যায়। কুলদীপ যাদব একটি সাক্ষাৎকারে জানান, ‘যখন দলে দুজন লেজেন্ড ক্রিকেটার (বিরাটভাই ও মাহিভাই) রয়েছেন, সেটা আমার কি চিন্তা। একজন দলকে নেতৃত্ব দিচ্ছেন আর একজন আমাদের নেতৃত্ব দিচ্ছেন এটা আমাদের কাছে বড় সাহায্যের। মাহিভাই তো আমার অর্ধেক কাজ করে দেন’।

‘মাহিভাই অনেক ক্রিকেট খেলেছেন, তাঁর অভিজ্ঞতাও অনেক। এবং তিনি বুঝতে পারেন যে ব্যাটসম্যান কোন কাজটা করতে পারে তাই আমাকে আগাম বার্তা দিয়ে দেন। আর আমি শুধু সেই কাজটা করে গিয়ে দলকে সাফল্য এনে দিই। এই উইকেট পাওয়ার পিছনের পুরো সাফল্যটাই হচ্ছে মাহিভাইয়ের। আমরা তরিণ ক্রিকেটার এবং আমাদের এতটা অভিজ্ঞতা নেই। ধোনিভাই আমাদের কাছে আসেন এবং আমাদের পরিষ্কার বলেন পরিস্থিতি বুঝে নিজের বল কর। এবং আমাদের মানিসিক দিক থেকে চাঙ্গা করার জন্য তো বিরাটভাই আছেন। বিরাটভাই তো বলেই দেন, যদি উইকেট না পাও তাতে কোনও অসুবিধা নেই, তুমি শুধু অতিরিক্ত দশ রান পাওয়া থেকে ব্যাটসম্যানকে আটকাও। যদি অধিনায়কই আমাদের এই কথা বলে বিশ্বাস যোগান তাহলে আর চাপ কিছুই থাকে না’।

এদিকে বিরাট কোহলি জানান, ‘সিরিজের প্রথম ম্যাচে জয় পাওয়াটা সবসময় গুরুত্বপূর্ণ। তৃতীয় টেস্টে জয় তুলে নেওয়ার পর নেওয়ার পর দলের ক্রিকেটাররা মানসিক দিক দিয়ে চাঙ্গা ছিল আর আমরা চেয়েছিলাম জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে। সেই কাজটা করতে পারায় খুব ভালো লাগছে। পিচ খুব ভালো ছিল আর দলের স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়া রাহানে একদিনের ম্যাচে কামব্যাক করতে নেমে খুব ভালো পারফরমান্স করেছে। এটা দেখে আমরা খুব খুশি। আগামীদিনে আমরা রাহানেকে এইভাবেই দেখতে চাই’।