জুভেন্তাসের অবিশ্বাস্য ফুটবল খেলার নায়ক হয়ে উঠলেন রোনাল্ডো হ্যাটট্রিক করে

রিয়েল মাদ্রিদ ছেড়ে, স্পেন ছেড়ে তিনি চলে গিয়েছেন। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি পারেন আর কি পারেন না এই আগেও সামনে এসে পড়েছিল আবারও এসে পড়লো।

Written by SNS March 14, 2019 11:00 am

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Photo: Xinhua/Alberto Lingria)

মাদ্রিদ, ১৩ মার্চ – রিয়েল মাদ্রিদ ছেড়ে, স্পেন ছেড়ে তিনি চলে গিয়েছেন। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি পারেন আর কি পারেন না এই আগেও সামনে এসে পড়েছিল আবারও এসে পড়লো। একদা তাঁর পুরনো ক্লাবের শহরেরই প্রতিবেশী দল অ্যাটলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে হারিয়ে দিয়ে রোনাল্ডোর জুভেন্তাস চ্যাম্পিয়নস লিগ ফুটবলের কোয়ার্টের ফাইনালে উঠে গেল। আর তাই দেশে স্প্যানিশ মিডিয়া রোনাল্ডোর প্রশংসায় উচ্ছ্বসিত হয়ে উঠেছে। কারণ রোনাল্ডো হ্যাটট্রিক করেছে। এই নিয়ে ইউরোপে সবচেয়ে বড় প্রতিযোগিতায় রোনাল্ডো আটবার হ্যাটট্রিক করলেন। অথচ প্রি-কোয়ার্টের ফাইনালের প্রথম লেগে রোনাল্ডোর দল জুভেন্তাস ২-০ গোলে হেরে গিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে। এখন দুটি লেগ মিলিয়ে ৩-২ গোলে জিতে জুভেন্তাস শেষ আটে পৌছানোর পর রিয়েল মাদ্রিদ শুধু হাহুতাস ছাড়াও আর কিছুই করার নেই বলে সাফ জানিয়ে দেয়াছে। এই নিয়ে পঞ্চমবার পর্তুগালের অধিনায়ক রোনাল্ডো চ্যাম্পিয়নস লিগ থেকে অ্যাটলেটিকো মাদ্রিদকে ছিটকে দিলেন। ২০১৪ এবং ২০১৬ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রোনাল্ডোর রিয়েল মাদ্রিদ অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে দেয়েছিল। তারপর ২০১৫ কোয়ার্টের ফাইনালে এবং ২০১৭ সেমি ফাইনালেও অ্যাটলেটিকোকে হারতে হয়েছে রোনাল্ডোর রিয়েল মাদ্রিদের কাছে।

স্পেনের সংবাদপত্র মার্কা হেডিং দিয়েছে ক্রিশ্চিয়ানো নিজের আইন নিজেই তৈরি করে নেন। অন্য একটি দৈনিক এ এস লিখেছে দ্য কিং অফ দ্য চ্যাম্পিয়নস লিগ। রিয়েল মাদ্রিদের কাছে দুঃখের কারণ একটাই গত সপ্তাহে তারা নেদারল্যান্ডের ক্লাব অ্যাজাক্স আমস্টারডামের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গিয়েছে। গত জুলাইতে তারা রোনাল্ডোকে চ্যাম্পিয়নস লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডোকে জুভেন্তাসের হাতে তুলে দিয়েছিল ১১৬.৩ মিলিয়ন মার্কিন ডলার ট্রান্সফার মানির বিনিময়ে। সংবাদপত্র মার্কা লিখেছে, মাদ্রিদের উচিত হয়নি এই ধরনের এক ফুটবলারকে ছেড়ে যেতে দেওয়াটা। তারা রোনাল্ডোর জন্য ১০০ মিলিয়ন ইউরো পেয়েছে বটে কিন্তু আমরা দেখলাম রোনাল্ডো অমূল্য সম্পদ তাকে যেতে দেওয়াটা একটা ঐতিহাসিক ভুল হয়েছে। রোনাল্ডোর মূল্য ১০০ মিলিয়ন ইউরো নয় ১০০ বিলিয়ন ইউরো।

অ্যাটলেটিকো মাদ্রিদের নেতিবাচক ট্যাকটিক্স নিয়েও সমালোচনার ঝড় উঠেছে। প্রথম লেগে যারা ২-০ এগিয়ে ছিল তারা নিজেদের অগ্রগমন ধরে রাখার বদলে এমন একটা ফুটবল খেললো যা অন্তত চ্যাম্পিয়নস লিগের পক্ষে মানানসই নয়। পরিসংখ্যান বলছে, ৯০ মিনিটের খেলায় দিয়েগো সাইমনের দল গোলে একটা শট নিতে পারেনি। এল পাইস সংবাদপত্র লিখেছে, রোনাল্ডো সবকিছু ধ্বংস করার মন নিয়ে এসেছিলেন। ইতিহাসে এতবড় ভয়ঙ্কর স্ট্রাইকার আর কেউ আসেনি। জুভেন্তাস স্রেফ অ্যাটলেটিকো মাদ্রিদের শব দেহের ওপর দিয়ে হাঁটতে হাঁটতে চলে গেল। অ্যাটলেটিকো মাদ্রিদের এখন কাজ বলতে একটাই তা হল স্প্যানিশ ফুটবল লিগ লা লিগাতে বার্সিলোনাকে তাড়া  করে যাওয়া। অ্যাটলেটিকোর মিডফিল্ডার সাউল বলেছেন, আমরা সবদিক থেকে আক্রমণের মুখে তা সামলানোর কোনও সুযোগই পাইনি। খেলার প্রতিটি বিভাগে জুভেন্তাস ছিল অসাধারণ। আমরা তাদের লাথি মারা অথবা ফাউল করা যেটা আমাদের চরিত্র তার কিছুই দেখাতে পারিনি। আসলে আমাদের বুদ্ধিশুদ্ধি সবই লোপ পেয়ে গিয়েছিল।