Home স্পোর্টস আইপিএল থেকে আয় ২০০০ কোটি ছাড়াবে

আইপিএল থেকে আয় ২০০০ কোটি ছাড়াবে

68
0
SHARE
আইপিএল থেকে আয় ২০০০ কোটি ছাড়াবে

দিল্লি- ২০০৮ সালে যা ভারতীয় ক্রিকেটের একটি সাইড শো হিসেবে শুরু হয়েছিল, সেই আইপিএল ক্রিকেট এখন বোর্ডের অতিরিক্ত আয়ের প্রায় ৯৫ শতাংশ হয়ে দাঁড়িয়েছে।

আগামী আর্থিক বছরে বোর্ডের আয় এবং ব্যয় দুটির হিসাব থেকে মনে করা হচ্ছে এ বছর আইপিএল থেকে ২০১৭ কোটি টাকা অতিরিক্ত আয় হবে বোর্ডের। বোর্ডের অন্যান্য কাজকর্ম যেমন আন্তর্জাতিক ম্যাচ এবং ঘরোয়া ম্যাচগুলি থেকে পাওয়া যাবে ১২৫ কোটি টাকা মাত্র।

বোর্ড আইপিএল শুরু করার পর থেকে কি পরিমাণ অর্থ আয় করেছে, তা বোঝা যাবে এই থেকেই যে এ পর্যন্ত বোর্ড শুধু ৩৫০০ টাকা করই দিয়েছে। আর্থিক হিসাব থেকে জানা যাচ্ছে, ৪৫ দিনের আইপিএল ক্রিকেট থেকে বোর্ড ষোলো গুণ বেশি মুনাফা করবে।

বছরের ৩২০ দিনে যা আয় হবে, এটা তার ষোলো গুণ। আইপিএলের পরিকাঠামো ও অন্যান্য খাতে যে খরচ হবে তা বাদ দিয়ে বোর্ড ১৭৭২ কোটি টাকা আয় করবে। বর্তমান বছরের আনুমানিক হিসাব থেকে বোর্ডের সর্বমোট আয়ের ৬০ শতাংশ পাওয়া যাবে যা ৬৭০ কোটি টাকার সামান্য কম।

স্টার ইন্ডিয়ার সাথে আইপিএল ক্রিকেটের টিভির প্রচার টিভি প্রচার স্বত্ব বিক্রি বাবদ পাঁচ বছরের জন্য ১৬৩৪৭ কোটি টাকা তুলবে। যেখানে গত আর্থিক বছরে এটা ছিল ৪০০ কোটি টাকা।