অনূর্ধ্ব সতেরো মেয়েদের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত

অনূর্ধ্ব ১৭ বছর বয়সী যুব বিশ্বকাপ ফুটবলের আসর দারুণভাবে আয়োজনের কৃতিত্ব দেখিয়েছিল ভারত। সেই কারণেই ফিফার কর্মকর্তারা দারুণ খুশি হয়ে এবারে ভারতের অনুরোধেই অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ ফুটবলের আসর আয়োজনে ভারতকে অনুমতি দিয়েছে।

Written by SNS March 18, 2019 5:20 am

মহিলা ফুটবল বিশ্বকাপ (Image Tweeted by @FIFAWWC)

দিল্লি, ১৬ মার্চ – আবার ভারতে বিশ্বকাপ ফুটবলের আসর বসতে চলেছে। অনূর্ধ্ব ১৭ বছর বয়সী যুব বিশ্বকাপ ফুটবলের আসর দারুণভাবে আয়োজনের কৃতিত্ব দেখিয়েছিল ভারত। সেই কারণেই ফিফার কর্মকর্তারা দারুণ খুশি হয়ে এবারে ভারতের অনুরোধেই অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ ফুটবলের আসর আয়োজনে ভারতকে অনুমতি দিয়েছে। এই ফুটবলের আসর বসবে আগামী বছর অর্থাৎ ২০২০ সালে। নিয়মিত ফিফার কাউন্সিল মিটিংয়ে মহিলাদের ১৭ বছর বয়সী বিশ্বকাপ ফুটবলের আয়োজনের দায়িত্ব ভারতকে দেওয়া হল বলে ঘোষণা করা হয়। সেই কারণেই আয়োজক দেশ হিসেবে ভারতের মেয়েরা সরাসরি বিশ্বকাপ ফুটবলে খেলবার সুযোগ পেয়ে গেলেন। যেভাবে ১৭ বছর বয়সী যুব বিশ্বকাপ ফুটবলে ছেলেরা ভারতের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অন্যান্য দেশের বিরুদ্ধে ঠিক সেই ভাবেই মেয়েরাও খেলতে পারবেন অন্য দেশগুলির বিপক্ষে। তবে এখনও পর্যন্ত ক্রীড়াসূচী ঘোষণা করা হয়নি। তবে ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই সেই সূচী ঘোষণা করা হবে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের সহযোগী সংস্থা হিসেবে সারাভারত ফুটবল সংস্থা এই দায়িত্ব পাওয়াতে কর্মকর্তারা দারুণ খুশি। এখন থেকেই তারা মাঠে নেমে পড়তে চাইছেন। তাদের অভিমত যেভাবে যুব বিশ্বকাপ ফুটবল সাফল্যের সঙ্গে সংগঠিত করতে পেরেছিলেন, ঠিক সেই ভাবেই মহিলাদের বিশ্বকাপেও সাফল্য দেখতে চান। সারা ভারত ফুটবল ফেডারেশন ফিফার কাছে ১৭ বছর বয়সী মেয়েদের বিশ্বকাপ আয়োজনের জন্য ইচ্ছা প্রকাশ করে চিঠি দিয়েছিলেন। সেই চিঠির পরিপ্রেক্ষিতেই ফিফার কর্মকর্তারা আলোচনার ভিত্তিতেই এই দায়িত্ব তুলে দিয়েছে ভারতকে।

এমনকি অনূর্ধ্ব ২০ ছেলেদের বিশ্বকাপের জন্যেও বিড করেছিল। কিন্তু সেই অনুরোধ সফল হয়নি। শুক্রবার ইনফান্তিনোর আনুষ্ঠানিক স্বীকৃতি পাওয়ার পরেই ফেডারেশনের অফিসে আনন্দের জোয়ার দেখতে পাওয়া গিয়েছে। তাই ট্যুইট করে ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে আমরা যারপর নাই খুশি হয়েছি। আশা করবো এই ফুটবল প্রতিযোগিতা আমরা দারুণ ভাবে সাফল্য এনে দিতে পারবো। ২০১৮ সালে মেয়েদের বিশ্বকাপে ভারত ছাড়পত্র পায়নি। এএফসি অনূর্ধ্ব চ্যাম্পিয়নশিপে বাছাই পর্বের খেলায় তৃতীয় স্থান পায়। যারফলে মূলপর্বে খেলবার সুযোগ হয়নি।