মাসুদ আজহারকে ছেড়েছিল কারা?

রাহুলের হুঙ্কার, ‘সাহস থাকলে দেশবাসীর সামনে মুখ খুলুন মোদি। ভারতের হাতে বন্দি মাসুদ আজহারকে বিজেপি সরকারকে নিশানা করেন কংগ্রেস সভপতির অভিযোগ, ‘মোদিজি শুধু আমাকে একটা কথা বুঝিয়ে বলুন ভারতের জেল থেকে মাসুদ আজহারকে পাকিস্তানে পাঠিয়েছিল কারা’?

Written by SNS March 10, 2019 8:00 am

রাহুল গান্ধি (Photo: IANS)

বেঙ্গালুরু, ৯ মার্চ – পুলওয়ামার হামলার প্রত্যাঘাত বালাকোট। ভারতীয় বায়ুসেনা পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে হামলার পর থেকে প্রমাণের দাবিতে আওয়াজ তুলছে বিরোধীরা। সেজন্য বিরোধীদের ‘পোস্টার বয়’ বলে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্ণাটকের জনসভায় সেই কটাক্ষের উত্তর দেওয়ার সময় মাসুদ আজহারের সঙ্গে বিজেপিকে টেনে আনলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

জইশ-ই-মহম্মদের নেতা মাসুদ আজহারকে করা ছেড়েছিল সেই প্রশ্ন তোলেন রাহুল গান্ধি কর্ণাটকের হাভেরির জনসভা থেকে। রাহুলের হুঙ্কার, ‘সাহস থাকলে দেশবাসীর সামনে মুখ খুলুন মোদি। ভারতের হাতে বন্দি মাসুদ আজহারকে বিজেপি সরকারকে নিশানা করেন কংগ্রেস সভপতির অভিযোগ, ‘মোদিজি শুধু আমাকে একটা কথা বুঝিয়ে বলুন ভারতের জেল থেকে মাসুদ আজহারকে পাকিস্তানে পাঠিয়েছিল কারা’?

দক্ষিণ কাশ্মীরে পুলওয়ামায় জইশ-ই-মহম্মদের হামলার পর পাকিস্তানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকারের পাশে দাঁড়ায় বিরোধীরা। কিন্তু পড়ে দেখা যায় জইশের হামলার প্রত্যাখ্যাত হিসাবে ভারতীয় বায়ুসেনার এয়ারস্ট্রাইক নিয়ে প্রচার করছেন মোদি সহ তাঁর কেন্দ্রীয় মন্ত্রীরা। পিছিয়ে নেই দলের অন্যান্য সদস্যরাও। লোকসভা নির্বাচনের আগে এই ইস্যুতে শাসক দল যাতে বাড়তি সুবিধা না পায় সেই কারণে বিরোধীরাও স্বমহিমা ধারণ করেছে। কাশ্মীর নিয়ে সরকারের অবস্থানের সমালোচনা শুরু করে বিরোধী রাজনৈতিক দলগুলি। বিরোধীদের সমালোচনা মোদির কাছে যেন আগুনের ঘৃতাহুতি। প্রধানমন্ত্রী বিরোধীদের পাক দরদি বলে লাগাতার কটাক্ষ করতে শুরু করেন।

কর্ণাটকের জনসভা থেকে রাহুল গান্ধি প্রধানমন্ত্রীর কাছে জানতে চান কাশ্মীরে সিআরপিএফ জওয়ানদের মৃত্যুর জন্য দায়ী করা। তিন বলেন, ‘মোদিজির জন্য ছোট্ট প্রশ্ন। কাশ্মীরে সিআরপিএফ জওয়ানদের হত্যার পিছনে কারা দায়ী? জইশ-ই-মহম্মদ নেতার নাম কি মাসুদ আজহার? ১৯৯৯ সালে সেই সময়কার বিজেপি সরকার যাকে ভারতের জেল থেকে বের করে আফগানিস্তান হয়ে পাকিস্তানে পাঠিয়ে দিয়েছিল’।

বিরোধীদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে সমালোচনা করছেন তার প্রত্যুত্তরে রাহুল গান্ধির অভিযোগ, ‘জঙ্গি হামলা নিয়ে প্রধানমন্ত্রী বিরোধীদের তুলোধনা করলেও মাসুদ আজহারকে নিয়ে এখনও একটা কথা বলেননি নরেন্দ্র মোদি’।

এদিনের জনসভা থেকে রাহুল মোদির উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দেন। তিনি জানতে চান, ‘মাসুদকে নিয়ে কথা বলছেন না কেন? মানুষকে কেন জানতে দিচ্ছেন না পুলওয়ামায় জওয়ানদের হত্যাকারীকে বিজেপি সরকারই পাকিস্তানের হাতে ছেড়ে দিয়েছিলেন। মোদিজি আমরা, আপনার মতো নই। সন্ত্রাসের সামনে মাথা নত করার অভ্যাস নেই আমাদের। তাই মাসুদকে কারা ছেড়েছিল সাধারণ মানুষের সামনে তা বলে দেখান।

প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলে কান্দাহার থেকে বিমান ছিনতাই করে মাসুদ আজহারের সঙ্গীরা। ১৯৯৯ সালে বিমান ছিনতাই করে পনবন্দি করা হয় এয়ার ইন্ডিয়ার একটি বিমানের যাত্রীদের। মাসুদ আজহারকে পাকিস্তানের হাতে তুলে দিয়ে ছিনতাইকারীদের হাত থেকে যাত্রীদের মুক্ত করে ভারত সরকার।