Home ভারত পাহাড় থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের

পাহাড় থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের

61
0
SHARE
পাহাড় থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের

দার্জিলিং থেকে কেন্দ্রবাহিনী প্রত্যাহার নিয়ে রাজ্য-কেন্দ্রের দ্বৈরথের ইতি। সুপ্রিম কোর্ট ৮ মার্চের মধ্যে দার্জিলিংয়ে মোতায়েন চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের নির্দেশ জারি করেছে।

মেঘালয়ে নির্বাচনের জন্য আধা সামরিক বাহিনীর দরকার হয়ে পড়ায় কেন্দ্র সরকারের দার্জিলিংয়ে মোতায়েন চার কোম্পানি কেন্দ্রীয় আর্মড পুলিশ বাহিনী (সিএপিএফ) প্রত্যাহারের জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র।

উল্লেখ্য গোর্খা জনমুক্তি সংগঠনের বিক্ষোভের কারণে উত্তপ্ত হয়ে দার্জিলংয়ের অবস্থা নিয়ন্ত্রণে দফায় দফায় পনেরো কোম্পানি আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছিল।

বুধবার কেন্দ্রের আর্জি মেনে সুপ্রিম কোর্ট পাহাড়ে থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের আদেশ দেয়। ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ, কেন্দ্রীয় আর্মড পুলিশ বাহিনী (সিএপিএফ) আরও চার সপ্তাহের জন্য সেখানে থাকার অনুমতি দেওয়ার জন্য রাজ্যের অনুরোধ মেনে নেয়নি।

বেঞ্চ আদেশ দেয় যে এটি “৮ মার্চ পর্যন্ত অবশিষ্ট কোম্পানীর বজায় রাখার অনুমতি দেওয়া হল” এবং এটি আরও সম্প্রসারিত করা হবে। আদালত আগেই দার্জিলিং ও কালিম্পং জেলায় ১১টি কেন্দ্র স্থাপনের জন্য কেন্দ্রীয় সরকার প্রত্যাহারের অনুমতি দিয়েছিল।

কেন্দ্রের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল। তিনি বলেন, বাহিনীসমূহের স্থাপনার সার্বভৌম ক্ষমতা ছিল এবং বিশুদ্ধরূপে এটি একটি প্রশাসনিক সিদ্ধান্ত এবং আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন মেঘালয়ের নির্বাচনের জন্য আরও কেন্দ্রীয় বাহিনীর আবেদন জানিয়েছেন। তাই এই সিদ্ধান্ত।