Home ভারত ইভিএম নিয়ে নতুন নিয়ম আনছে নির্বাচন কমিশন

ইভিএম নিয়ে নতুন নিয়ম আনছে নির্বাচন কমিশন

66
0
SHARE
ত্রিপুরায় ইভিএমে ভোটগ্রহণ নিয়ে ব্যপক গোলমাল

দিল্লি- কোনও রাজ্যের নির্বাচন কমিশন বেল বা ইসিয়াইএল থেকে ইভিএম কিনতে চাইলে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে বলে ইতিমধ্যে জানান হয়েছে।

এই প্রসঙ্গে তথ্য জানার অধিকার আইনে প্রশ্ন উঠল দুটি নির্বাচন সংস্থার মধ্যে নিয়মে ভেদাভেদ কেন করা হচ্ছে। গত বছরই ইভিএম কেনার উপর নিয়ন্ত্রন এনেছে নির্বাচন কমিশন। এদিন নির্বাচন কমিশনের তরফ থেকে একটি বৈঠকে ডাকা হয়েছিল।

রাজ্যের নির্বাচন কমিশনের সদস্যদের সঙ্গে উপস্থিত ছিলেন কেন্দ্র শাসিত রাজ্যের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। জাতীয় নির্বাচন কমিশন সার্কুলার জারি করে জানিয়েছে, ‘নতুন মেশিন ভোটার এবং রাজনৈতিক নেতাদের মধ্যে বিভ্রান্তি তৈরি করতে পারে। র ব্যবহার এবং কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি তৈরি হতে পারে। তা বন্ধ করা প্রয়োজন’।

গত বছর ২৬ মে নির্বাচন কমিশন সার্কুলার জারি করেছিল। কমিশন জানিয়েছিল নির্বাচন কমিশনের টেকনিক্যাল এক্সপার্ট কমিটির অনুমোদিত ইভিএম বাইরের অন্য কারোর পক্ষে বিক্রি করা সম্ভব নয়। তাই ইভিএম মেশিন কিনতে হলে সংস্থার অনুমতি প্রয়োজন।

নির্বাচন কমিশনের বিবৃতিতে আরও জানানো হয়েছে, নতুন আকৃতির ইভিএম তৈরির পরিকল্পনা রয়েছে রাজ্য নির্বাচন কমিশন, বিদেশি নির্বাচন ম্যানেজমেন্ট বডি সহ অন্যান্যদের জন্য।

ভোপালের একজন সমাজকর্মী তথ্য জানার অধিকারে জানতে চান জাতোয় নির্বাচন কমিশন ও রাজ্য নির্বাচন কমিশনের নিয়ম যখন এক তখন কেন ভারত ইলেক্ট্রনিক লিমিটেড (বেল) এবং ইলেন্ট্রনিকস কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (ইসিআইএল)নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া কেন অন্য কাউকে বিক্রি করতে পারবে না। জাতীয় নির্বাচন কমিশনের কাছে তিনি উত্তর জানতে চেয়েছেন।