Home বঙ্গ নেতাজির নামে দিল্লি ও কলকাতায় মিউজিয়াম নির্মাণের প্রস্তাব কেন্দ্রের

নেতাজির নামে দিল্লি ও কলকাতায় মিউজিয়াম নির্মাণের প্রস্তাব কেন্দ্রের

75
0
SHARE
নেতাজির নামে দিল্লি ও কলকাতায় মিউজিয়াম নির্মাণের প্রস্তাব কেন্দ্রের

দিল্লি- নেতাজি সুভাষ চন্দ্র বসুকে উৎসর্গ করে কেন্দ্র সরকার দুটি মেট্রোপলিটন শহরে মিউজিয়াম তৈরি করতে চাইছে। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা জানিয়েছেন।

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে কেন্দ্র কলকাতা এবং দিল্লিতে দুটি মিউজিয়াম নির্মাণের কথা চিন্তা ভাবনা করছে।

শর্মা সাংবাদিকদের জানিয়েছেন, ‘আমরা বাংলার স্বাধীনতা সংগ্রামীদের সম্পর্কে মানুষকে জানাতে চাই। স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর ধৈর্য্য কিরকম ছিল তা জানবেন দিল্লিবাসী। আমরা ঠিক করেছি ভারতীয় সেনাবাহিনীর সাহায্যে বিশালাকার মিউজিয়াম তৈরি করা হবে। দিল্লিতে জমি দেওয়ার জন্য ডিডিএকে প্রস্তাব দেওয়া হয়েছে’।

ইন্দিরা গান্ধি ন্যাশানাল সেন্টার ফর দ্য আর্ট-এর জন্য ২৪ একর জমি পাওয়া গেলে তার কিছুটা অংশে মিউজিয়াম তৈরি করা যেতে পারে। কলকাতায় ন্যাশানাল লাইব্রেরি চত্বরে মিউজিয়াম করার পরিকল্পনা করা হচ্ছে।

নেতাজি ছাড়াও যাদুঘরে স্থান পাবেন সাহিত্যিক সাহিত্যক বঙ্কিমচন্দ্র চট্ট্যোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিজেপি পথিকৃত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। এছাড়া আরও তিনিটি রাজ্যে মিউজিয়াম তৈরির পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মিউজিয়াম, গুয়াহাটিতে শহরের ইতিহাস এবং গোরক্ষধাম নিয়ে মিউজিয়াম তৈরি হবে। এবং এলাহাবাদে তৈরি হবে কুম্ভ মিউজিয়াম। তিনটি প্রজেক্টের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন শর্মা।