Home বিশ্ব বাজেট আর মার্কিন ধসের জোড়া ধাক্কায় বেসামাল শেয়ার বাজার

বাজেট আর মার্কিন ধসের জোড়া ধাক্কায় বেসামাল শেয়ার বাজার

55
0
SHARE
বাজেট আর মার্কিন ধসের জোড়া ধাক্কায় বেসামাল শেয়ার বাজার

দিল্লি- কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর থেকেই সেন্সেক্সের পতন চলছিলই। প্রতিদনই বাজার খোলার পরে সেনসেক্স একটু একটু করে তলানিতে নেমেছে। সেই সঙ্গে এদিন মার্কিনি শেয়ার বাজার ওয়ালস্ট্রিটে ধসের কারণেও ধাক্কা লেগেছে ভারতীয় শেয়ার বাজারে।

আজ বাজার খুলতেই ১২০০ পয়েন্ট নীচে নেমে যায় সেনসেক্স। নিফটিও কমেছে ৩৬০ পয়েন্ট। বাজেট পেশের আগে সেনসেক্স ৩৬ হাজারের সীমা ছাড়িয়ে অনেকটাই উপরে উঠে গিয়েছিল।

ইক্যুইটি হোল্ডিংয়ের ওপর সরকার ১০ শতাংশ ছাড় বসানোর কথা ঘোষণা করার পর থেকেই বাজার পড়ে গেছে। বড় ধাক্কা লেগেছে পিএসইউ ব্যাঙ্ক ও ফিনানসিয়াল স্টকে। সেই ধাক্কার পর আজ ২০১১ সালের পর মার্কিন শেয়ার বাজার ওয়ালস্ট্রিটে রেকর্ড পতনের ধাক্কা এসে পড়ে এশিয়ার শেয়ার বাজারে।

আজ বাজার খোলার সঙ্গে সঙ্গে রেকর্ড পতন হয় সেনসেক্স এবং নিফটির। বাজার খুলতেই এক মিনিটে বিনিয়োগকারীদের প্রায় ৫,৪০,০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ধাতু, রিয়ালটি, মূল্যধনী, পণ্য, ব্যাঙ্কিং ও তেল-গ্যাসের স্টক। পাশাপাশি মিউচুয়াল ফান্ডে যারা বিনিয়োগ করেছেন, তাঁদেরও চিন্তার কারণ আছে বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, ২০১১ সালের পর ওয়ালস্ট্রিটে এত বড় পতন আর দেখা যায়নি। তারই প্রভাব এসে পড়েছে ভারতীয় শেয়ার বাজারেও। জাপানের শেয়ারবাজার সূচক নিক্কেইয়ের পতন হয়েছে ৪.৬ শতাংশ। গতকাল আমেরিকার বাজারে যে ধস নেমেছে তাতে সূচক পড়েছে ১৬০০ পয়েন্ট। শেয়ার বাজারের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ইনিট্রেড পতন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।