Home ভারত রাজকীয় যাত্রীর ঠেলায় ক্ষতির মুখে রেল

রাজকীয় যাত্রীর ঠেলায় ক্ষতির মুখে রেল

97
0
SHARE
রাজকীয় যাত্রীর ঠেলায় ক্ষতির মুখে রেল

জয়পুর- পর্যটকদের সুবিধা দিয়ে গিয়ে ক্ষতির মুখ দেখছে রাজস্থান পর্যটন দফতর ও রেল মন্ত্রক। প্যালেস অন হুইলস ও রয়্যাল রাজস্থান অন হুইলস এই দুটি বিলাস বহুল ট্রেনে রাজস্থান সফরের সুবিধা পান পর্যটকরা।

এই প্রকল্পে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত লাভ তো দুরস্ত বিরাট পরিমাণ রাজস্ব ক্ষতি হয়েছে রেলের। রাজস্থা বিধানসভার সোয়াল-জবাবে আজ বিধায়ক জগারাম প্যাটেল এই প্রসঙ্গ তোলেন।

রাজস্থান পর্যটন দফতর সূত্রের খবর, ২৮৯ জন যাত্রীর মধ্যে ২২৯ জন ভারতীর রেলের ও ৭০ জন রাজস্থান টুরিজন ডেভলপমেন্ট কর্পোরেশন এর পক্ষ থেকে প্যালেস অন হুইলসে ভ্রমণের সুবিধা পেয়েছেন।

২০১২-১৩ ও ২০১৬-১৭ আর্থিক বছরে এই সুবিধা পেয়েছেন তাঁরা। এই একই সময়কালে মোট ৫৬ জন যাত্রীর মধ্যে ৩৩ জন আরটিডিসি-র ও ২৩ জন রেলের তরফে রয়্যাল রাজস্থান অন হুইলস –এ ভ্রমণের সুবিধা পেয়েছেন।

শেষ মাসে দুটি ট্রেন নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে রেল মন্ত্রক। রিপোর্ট অনুযায়ী শেষ তিন বছরে এই খাতে রেলের রাজস্ব আয় ক্রমশ কমেছে। ২০১৬-১৭ আর্থিক বছরে প্যালেস অন হুইলসের ৫৯ শতাংশ আসন শূন্য ছিল।

অন্যদিকে রয়্যাল রাজস্থান অন হুইলসের শূণ্য ছিল ৫১.৮৩ শতাংশ আসন। আরটিডিসি-র তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের জনপ্রিয়তা ও প্রচার বাড়ানোর সব চেষ্টা করা হচ্ছে। কিন্তু পর্যটন না থাকায় প্রধান সমস্যা।