Home ভারত আমজনতার বাজেট মমতার

আমজনতার বাজেট মমতার

77
0
SHARE
মমতা ব্যানার্জি

নিজস্ব প্রতিনিধি- পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য বাজেট পেশ করা হল সামাজিক সুরক্ষার আশ্বাস নিয়ে। বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে কৃষি অর্থনীতিকে চাঙ্গা করার ওপর। গ্রামের মানুষের উন্নয়নের বার্তাও রয়েছে এবারের বাজেটে।

বুধবার বিধানসভায় ২০১৮-১৯ সালের রাজ্য বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। শারীরিক অসুস্থতার জন্য অমিতবাবু এবার বিধানসভায় বসে বসেই বাজেট বিবৃতি পাঠ করেন। বাজেটের মূল লক্ষ্য ছিল গ্রামের মানুষ বিশেষ করে দুস্থ মানুষের সামাজিক সুরক্ষা দেওয়া। এই মর্মে কয়েকটি প্রকল্পের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। শিল্পের পাশাপাশি কৃষিনির্ভর অর্থনীতিকে জোরদার করতে বেশ কয়েকটি পরিকল্পনার কথা ঘোষনা করেন তিনি।

বয়স্কদের পেনশন এবার ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হল। শুধু তা-ই নয়, এই পর্বে ভাতা প্রাপকদের সংখ্যাও ৩৪ হাজার বাড়িয়ে এক লক্ষ করা হল। কৃষকদের জন্য জমির খাজনা আগেই মকুব করা হয়েছিল। এবারের বাজেটে কৃষিজমির জন্য মিউটেশান ফিও সম্পূর্ণভাবে বাতিল করার কথা ঘোষণা হয়। কৃষকদের অভাবী বিক্রি বন্ধ করতে তাদের জন্য বিশেষ তহবিল গঠন করা হয়েছে। বন্যা বা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের সময় যাতে কৃষকদের কমদামে শস্য বা আনাজপাতি বিক্রি করতে না হয়, সেজন্য ১০০ কোটি টাকা দিয়ে তাদের জন্য বিশেষ তহবিল গঠন করা হচ্ছে। কৃষি ক্ষেত্রে বিশেষ করে চা বাগানের ক্ষেত্রে কৃষি আয়কর সম্পুর্ণরূপে ছাড় দেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।

এছাড়া সামাজিক সুরক্ষাভিত্তিক প্রকল্পের মধ্যে এবারের বাজেট যথেষ্ঠ জনমুখী। যেমন বিবাহ সহায়তা প্রকল্প রূপশ্রী’তে দুস্থ পরিবারের অষ্টাদশী মেয়েদের বিবাহের সময় এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হবে। এজন্য রাজ্য সরকার ১৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য বাজেটে। বিশেষভাবে সক্ষম ৪৪ হাজার মানুষ যাদের প্রতিবন্ধকতা ৪০ শতাংশের বেশি, তাদের মাসে ৭৫০ টাকা পেনশন দেওয়ার সংস্থান রাখা হয়েছে এবারের বাজেটে। এছাড়া চালু প্রতিবন্ধী প্রকল্পের আওতায় যাঁরা আছেন, তাঁদের প্রতিবন্ধকতা ৫০ শতাংশের বেশি হলে তারাও এই নতুন প্রকল্পে অতিরিক্ত পেনশন পাবেন। মুখ্যমন্ত্রী বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য এই প্রকল্পের নামকরন করেছেন ‘মানবিক’। এই প্রকল্পের জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবারের বাজেটে। কর্মসংস্থান, কর ছাড়, কৃষি অর্থনীতি জোরদার করা এবং প্রান্তিক মানুষের সুরক্ষা নিয়ে এবারের বাজেটকে মা মাটি মানুষ সরকারের বাজেট বলেই আখ্যা সেন অর্থমন্ত্রী অমিত মিত্র।