Home ভারত আগামী পনেরো বছরে কাবেরীর জলে কর্নাটকের অধিকার বেশি, সুপ্রিমকোর্টে বড় ধাক্কা খেল...

আগামী পনেরো বছরে কাবেরীর জলে কর্নাটকের অধিকার বেশি, সুপ্রিমকোর্টে বড় ধাক্কা খেল তামিলনাড়ু

97
0
SHARE
আগামী পনেরো বছরে কাবেরীর জলে কর্নাটকের অধিকার বেশি, সুপ্রিমকোর্টে বড় ধাক্কা খেল তামিলনাড়ু

দিল্লি- কাবেরীর জল নিয়ে নতুন করে সিদ্ধান্ত জানাল সুপ্রিমকোর্ট। জলের বরাদ্দ তামিলনাড়ুর জন্য কমিয়ে কর্ণাটকের জন্য বাড়ানো হল। ফলে নতুন সমীকরণ তৈরি হল দুই রাজ্যের মধ্যে।

আগে তামিলনাড়ু ১৯২ টিএমসিএফটি (থাউজ্যান্ড মিলিয়ন কিউবিক ফুট) জল পেত। তা কমিয়ে ১৭৭.২ টিএমসিএফটি করা হয়েছে। অতরিক্ত ১৪.৭৫ টিএমসিএফটি জল কর্নাটক ব্যবহার করতে পারবে বলে সুপ্রিমকোর্ট জানিয়েছে।

সবচেয়ে উল্লেখযোগ্য হল, আগামী ১৫ বছর সুপ্রিম কোর্টের এই রায় বহাল থকবে। ততদিন পরে গিয়ে নতুন নির্দেশ দেওয়া হতে পারে, অর্থাৎ তা সংশোধিত হতে পারে। মূলত বেঙ্গালুরুর জল জলসঙ্কটর  দিকে তাকিয়েই সুপ্রিম কোর্ট কর্নাটকের রায় রায় ঘুরিয়ে দিয়েছে বলে খবর ওয়াকিবহাল মহলে।

এই ১৪.৭৫ টিএমসিএফটি জলের মধ্যে বেঙ্গালুরু ৪.৭ টিএমসি জল পাবে। যা শহরের জলসঙ্কট অনেকটাই দূর করবে বলে মনে করা হচ্ছে। এই রায়ের পর সিদ্দারামাইয়া সরকার তা স্বাগত জানিয়েছে।

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বেঙ্গালুরু শহরের বিশাল জনসংখ্যার চাহিদা পূরণ করতে এই রায় সুবিধা করবে বলে মনে করা হচ্ছে।

যদিও এআইএডিএমকে সরকার এই রায় নিয়ে খুশি নয়। তামিলনাড়ুর মানুষের সঙ্গে অন্যায় করা হল বলে তারা মনে করছে। এআইএডিএমকে নেতা ভি মৈত্রায়ন গোটা ঘটনায় সরকার পক্ষকেই দায়ী করেছেন ব্যর্থতার জন্য।