বফর্স মামলার শুনানি থেকে সরে দাঁড়ালেন বিচারপতি খানউইলকর

Written by SNS February 14, 2018 9:54 am

পাহাড় থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের

দিল্লি- বফর্স মামলা শুনবেন না সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর। উল্লেখ্য, নতুন করে সুপ্রিম কোর্টে শুরু হয়েছে ৬৪ কোটি টাকার বফর্স কেলেঙ্কারি মামলার শুনানি।

মামলাটির শুনানি চলছে প্রধানবিচারপতি দীপক মিশ্রর বেঞ্চে। তবে কি কারনে সরে যেতে চাইছেন সে ব্যাপারে কোনও মন্তব্য করেননি বিচারপতি খানউইলকর।

বেঞ্চে তিনি ছাড়াও বিচারপতি চন্দ্রচূড়ও ছিলেন। প্রধান বিচারপতি জানিয়েছেন, নতুন বেঞ্চ তৈরি করে মামলাটির পরবর্তী শুনানি হবে ২৮ মার্চ। নতুন করে বফর্স কেলেঙ্কারি শুনানির আর্জি জানাল বিজেপি নেতা অজয় আগরওয়াল।

২০০৫ সালের ৩১ মে বফর্স মামলা খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। মামলায় অভিযুক্ত সকলকেই খালাস করে দেওয়া হয়েছিল। সেই রায়কেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন অজয় আগরওয়াল।

আজই শীর্ষ আধালতে মামলাটির শুনানি ছিল। এই অজয় আগরওয়ালই ২০১৪ সালে লোকসভা নির্বাচনে সোনিয়া গান্ধীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

২০০৫ সালের দিল্লি হাইকোর্ট তার রায়ে অনাবাসী ভারতীয় শিল্পপতি হিন্দুজা ভাইদের বেকসুর খালাস করে দিয়েছিলেন। সুইডেনের অস্ত্র প্রস্তুতকারক সংস্থা এবি বফর্স থেকে ১৮৩৭ কোটি দিয়ে হাউইৎজার কামান কেনার চুক্তি হয়েছিল।

এরপর সুইডেনের একটি রেডিও তাদের একটি প্রতিবেদনে দাবী করেছিল, বফর্স কামান কেনার ব্যাপারে মোটা অঙ্কের টাকা কাটমানি দেওয়া হয়েছিল ভারতের শীর্ষ রাজনৈতিকদের।