Home ভারত দুর্নীতির তালিকায় ভারতের নম্বর ৮১

দুর্নীতির তালিকায় ভারতের নম্বর ৮১

92
0
SHARE
দুর্নীতির তালিকায় ভারতের নম্বর ৮১

২০১৭ সালের গ্লোবাল কোরাপশান পারসেপশান সূচকে প্রথম একশোটি দেশের মধ্যে রয়েছে ভারত। তালিকায় ভারতের নম্বর ৮১। তালিকাটি প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানাল।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে ঘুষ দেওয়া ও সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই তালিকা। মোট ১৮০টি দেশে চালানো হয়েছে এই সমীক্ষা আর তাতে নরেন্দ্রমোদির ভারতের জুটেছে ৮১তম স্থান।

২০১৬ সালে ভারতের স্থান ছিল ৭৯। সেবার তালিকায় ছিল ১৭৬টি দেশ। ০ থেকে ১০০ পর্যন্ত সংখ্যাকে স্কেল ধরে সেই নিরিখে দেশগুলির বিচার করা হয়েছে।

ও এখানে সবচেয়ে বেশি দুর্নীতির পরিমাপ হিসেবে ধরা হয়েছে। ১০০ স্থান পাওয়া দেশ সবচেয়ে স্বচ্ছ। ভারত এই তালিকায় ৮১ নম্বর পেয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানাল জানিয়েছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলে কিছু দেশে সাংবাদিক, সমাজকর্মী, বিরোধী দলনেতা এবং আইনপ্রণেতাদের হুমকি দেওয়া হয়।

সেসব দেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা সবচেয়ে কম ও সাংবাদিক হত্যা এই সব অঞ্চলেই বেশি ঘটে থেকে। গত ৬ বছরে এই দেশগুলিতে ১৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। এই তথ্য দিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস।

তালিকায় সবার ওপরে রয়েছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক। এদের নম্বর যথাক্রমে ৮৯ ও ৮৮। অন্যদিকে সিরিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়া পেয়েছে সবচেয়ে কম নম্বরের স্থান, যথাক্রমে ১৪, ১২ ও ৯। চিন পেয়েছে ৪১ নম্বর স্থান। রাশিয়া পেয়েছে ১৩৫তম স্থান।