Home ভারত সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

91
0
SHARE
সেনাবাহিনীতে লিঙ্গ বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

দিল্লি- ভারতীয় সেনাবাহিনীতে মহলাদের নিযুক্ত করা হয় না বলে যে অভিযোগ উঠেছে, তা আস্বীকার করল কেন্দ্র সরকার। দিল্লি হাইকোর্টে দুটি অভিযোগ জমা পড়েছিল লিঙ্গ বৈষম্য নিয়ে।

সেনাবাহিনীর নিয়োগ পদ্ধতিতে বিশেষ করে ইঞ্জিনিয়ারিং এবং শিক্ষা বিভাগে মহিলা নেওয়া হচ্ছে না বলে আদালতে দুই আবেদনকারী জানিয়েছেন।

প্রধানবিচারপতি গীতা মিত্তল মামলার শুনানির সময় বলেন, ভারতীয় সেনাবাহিনীতে মহিলাদের নিযুক্ত করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। অভিযোগের অর্থ মহিলাদের নিয়োগ করাটা সেনাবাহিনীর কাছে অর্থহীন এবং মেধাহীন বলে ধরে নেওয়া হচ্ছে।

সেনাবাহিনীর তরফে এই অভিযোগের পালটা অভিযোগে বলা হয়েছে, প্রাতিষ্ঠানিক বৈষম্যের অভিযোগ তোলা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীতে মহলাদের নিয়োগ করা হচ্ছে না বলে আদালতে অভিযোগ করেন এক আইনজীবী।

সেনাবাহিনীর দুটি দফতরে তাদের নিয়োগ করা হচ্ছে না। কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে ১৯৯২ সালে ওমেন স্পেশাল এন্ট্রি স্কীম চালু করা হয়েছিল। শর্ট সার্ভিস কমিশনের পরিবর্তে আনা হয়েছিল, যাতে ভারতীয় সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগের কোনও শর্ত না থাকে।

আইনিজীবী কুশ কালরা জানিয়েছেন, সেনাবাহিনীতে লিং বৈষম্য মানুষের মৌলিক অধিকারকে উপেক্ষা করছে। আইনের চোখে লিঙ্গ বৈষম্য অপরাধ। কর্মক্ষেত্রে সবার সমান অধিকার থাকা উচিত। যে কোনও জীবিকা এবং পেশার ক্ষেত্রে মহিলাদের অধিকার থাকাটা স্বাভাবিক।