নব্য ভারত গড়তে উন্নয়ন বান্ধব বাজেটঃ মোদি

Written by SNS February 2, 2018 9:30 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

দিল্লি, ১ ফেব্রুয়ারি- চলতি বছরের কেন্দ্রীয় বাজেটকে ‘উন্নয়ন বান্ধব’ বাজেট বলে ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, এই বাজেট ‘নব্য ভারত’ গঠনের স্বপ্নকে জোরালো করবে।

দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি ও তাঁর ভবিষ্যতদর্শী টিমকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, কৃষক, দলিত ও উপজাতি সম্প্রদায় এই বাজেট থেকে লাভবান হবেন। এটা মোদি প্রশাসনের সর্বশেষ পূর্ণাঙ্গ বাজেট।

শৌচালয় গঠোন, আবাসন নির্মান, বিদ্যুৎ ও স্বাস্থ্য প্রকল্প সহ একাধিক প্রকল্প নিয়ে আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, এই বাজেটে কৃষি থেকে পরিকাঠামো – সমস্ত ক্ষেত্রে গুরুত্ব আরোপ করা হয়েছে। এই বাজেট ‘কৃষি বান্ধব, সাধারন জনগনমুখী ও ব্যবসা বান্ধব’। এই বাজেট জীবনযাপন ও ব্যবসাকে সহজ করে তুলবে।

সরকার শীঘ্রই অনুৎপাদক সম্পদ (এনপিএ) নিয়ে পদক্ষেপ ঘোষণা করবে। পশাপাশি ক্ষুদ্র, মাঝারি ও ছোটো শিল্প নিয়েও পদক্ষেপ ঘোষণা করা হবে। জেটলি যখন বাজেট পেশ করছিলেন, তখন প্রধানমন্ত্রীকে টেবিল চাপড়ে তাঁকে স্বাগত জানাতে দেখা গেছে।

কৃষিব্যয়ের নুনয়তম সহায়ক মূল্য দেড়গুণ বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘নুন্যতম সহায়ক মূল্য নিইয়ে অর্থমন্ত্রীর সিদ্ধস্নতকে আমি স্বাগত জানাই। আমি নিশ্চিত এর ফলে কৃষকরা লাভবান হবেন’। তিনি বলেন এই বাজেট গ্রামীন ভারতে নতুন কাজের সংস্থান তৈরী করবে।

অর্থমন্ত্রী জেটলি গ্রামীণ পরিকাঠামো ও কৃষকদের অতিরক্ত সহায়তা বাবদ ১৪৩৪ কোটি টাকা বরাদ্দ করেছেন। পাশাপাশি তিনি বিশ্বের প্রথম সরকার পরিচালিত বৃহত্তম স্বাস্থ্যবিমা প্রকল্পের ঘোষণা করেন। তিনি বলেন জেটলি ঘোষিত এই প্রকল্পে ১০ কোটি গরীব মানুষ ৫ লাখ টাকার স্বাস্থ্যবিমার কভার পাবেন।