বালাকোটে জঙ্গি নিধন প্রসঙ্গে নিঃশব্দতা ভাঙলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা

বালাকোট নিয়ে বিরোধীদের সাঁড়াশি আক্রমণের মুখে পড়েছে বিজেপি। বালাকোটে কতজন জঙ্গির মৃত্যু হয়েছে তা নিয়ে লাগাতার বিজেপি নেতাদের প্রশ্নবাণে জর্জরিত করছে বিরোধীরা।

Written by SNS March 6, 2019 6:43 am

নির্মলা সীতারমণ (Photo: IANS)

দিল্লি, ৫ মার্চ – বালাকোট নিয়ে বিরোধীদের সাঁড়াশি আক্রমণের মুখে পড়েছে বিজেপি। বালাকোটে কতজন জঙ্গির মৃত্যু হয়েছে তা নিয়ে লাগাতার বিজেপি নেতাদের প্রশ্নবাণে জর্জরিত করছে বিরোধীরা। তবে পরস্পর বিরোধী তথ্যে আরোও বিপাকে পরছেন বিজেপি নেতারা।

খোদ কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীও বাদ গেলেন না এই প্রশ্নবাণ থেকে। তিনি রীতিমতো ভারসাম্য রেখেই জানালেন জঙ্গি নিধনের পরিসংখ্যান। রীতিমতো এর দায় চাপালেন কেন্দ্রীও বিদেশ সচিবের ওপর। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ এদিন বলেন, ‘বিদেশমন্ত্রকের সচিব যা তথ্য দিয়েছেন সেটাই প্রকৃত তথ্য’। তবে বিদেশমন্ত্রকের সচিব পুরো তথ্যটাই দিয়েছেন সঠিক তথ্য না দিয়ে।

কেন্দ্রীও প্রতিরক্ষামন্ত্রী বিদেশসচিবের ওপর দায়ভার চাপালেও প্রকৃত তথ্য জানান হয়নি। ভারতের এয়ারস্ট্রাইকে কতজন জইশ জঙ্গির মৃত্যু হয়েছে তার সঠিক সংখ্যা জানান হয়নি। শুধু বলা হয়েছিল বায়ুসেনার এয়ারস্ট্রাইকে বিপুল সংখ্যক জইশ জঙ্গির মৃত্যু হয়েছে। সেই সঙ্গে মৃত্যু হয়েছে জঙ্গি প্রশিক্ষণ শিবিরের বেশ কয়েকজন প্রশিক্ষক, কম্যান্ডার। জইশ ছাড়াও বেশ কয়েকটি জঙ্গি প্রশিক্ষণ শিবির ভারতের বায়ুসেনা ধ্বংস করেছে বলে সরকারি সূত্রে দাবি করা হয়।

এতকিছুর পরও ভারতীয় বায়ুসেনার তরফ থেকে সঠিক কোনও জঙ্গি নিধনের তালিকা প্রকাশ করা হয়নি। এয়ার চিফ মার্শাল বি এস ধানুয়া সোমবার জানান, জঙ্গি ঘাঁটি হামলায় কত ক্ষয়ক্ষতি হয়েছে তা কোনও সঠিক তথ্য নেই তাঁদের কাছে। কারণ অপারেশন চলাকালীন বায়ুসেনাদের পক্ষে সম্ভব ছিল না ঘাঁটিগুলির ভিতর কতজন ছিলেন দেখা। এমনকি তাঁরা কতজন মানুষের প্রাণ গেছে তাও বলতে পারবেন না।