Home ভারত চলতি বছব়েই আসছে ১৩ ডিজিটের মোবাইল নম্বর

চলতি বছব়েই আসছে ১৩ ডিজিটের মোবাইল নম্বর

81
0
SHARE
৪জি-তে বিশ্বে সবচেয়ে কম স্পিড ভারতে

চলতি বছব়েই বদলে যাচ্ছে মোবাইল নম্বর। এবার আর দশ সংখ্যার নয় নতুন মোবাইল নম্বর হবে ১৩ সংখ্যার। ডিপার্টৰ্মেন্ট অব টেলিকমেব (ডট) নিৰ্দেশিকা অনুযায়ী আর দশ ডিজিটের মোবাইল নম্বর থাকবে না।

মোবাইল নম্বব়ের সুরক্ষা বাড়াতে এবং গ্ৰাহকদের নিরাপত্তার স্বাৰ্থেই এই ব্যবসথা করা হচ্ছে বলে জানিয়েছে ডট। এখন যাদের দশ ডিজিটেব মোবাইল নম্বর আছে তাঁদেরও ১৩ পোর্ট কব়িয়ে নিতে হবে। চলতি বছব়ের অক্টোবর থেকে এই পোর্ট ব্যবস্থা চালু হবে।

৩১ ডিসেম্বব়ের মধ্যে নতুন নম্বর নিয়ে নিতে হবে দেশের সব মোবাইল গ্ৰাহককেই। বিএসএনএল ইতিমধ্যেই এই কাজ শুরু কব়ে দিয়েছে। বিএসএনএল আধিকাব়িকবা জানিয়েছেন জানুয়াব়ি মাসে এই নিৰ্দেশিকা জাব়ি হওয়ার পর থেকে কাজ শুরু হয়েছে।

জুলাই থেকে ১৩ ডিজিটেব এম-টু-এম বা মেশিন টু মেশিন নাম্বাব়িং পল্যান চালু হবে। একই কথা জানিয়েছে ভারতী এয়ারটেলও। নিরাপত্তা বাড়ানোব জন্য মোবাইল নম্বরকে ১৩ ডিজিটের করার পব়িকল্পনা নিয়েছে ডট।

তবে এখনও বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে ধোঁয়াশা বয়েছে। সোশ্যাল মিডিয়ায়ও এ নিয়ে শুৰু হয়েছে চর্চা। ট্ৰাই’কে লেখ একটি চিঠিতে যোগাযোগ মন্ত্রক জানিয়েছে সিম-ভিত্তিক মেশিন টু মেশিন পদ্ধতিতে ১৩ ডিজিটেব এই নম্বব চালুর কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।