মোদির ‘ম্যায় ভি চৌকিদার’ ভিডিও প্রচার শুরু

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক ট্যুইটারে দেশের জনগণের প্রতি বিজেপি প্রার্থীদের পুনরায় জয়যুক্ত করার জন্য আবেদন জানিয়েছেন। ট্যুইটারে তিনি বলেছেন, ‘আমি এখনও চৌকিদার’ এবং ‘আপনাদের চৌকিদার জাতির সেবায় সদাই প্রস্তুত এবং অতন্দ্র।’

Written by SNS March 17, 2019 8:42 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

দিল্লি, ১৬ মার্চ – প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসন্ন নির্বাচন নিয়ে এক বৈদ্যুতিক মাধ্যমে দলের প্রচার শুরু করেছেন। তিনি এক ট্যুইটারে দেশের জনগণের প্রতি বিজেপি প্রার্থীদের পুনরায় জয়যুক্ত করার জন্য আবেদন জানিয়েছেন। ট্যুইটারে তিনি বলেছেন, ‘আমি এখনও চৌকিদার’ এবং ‘আপনাদের চৌকিদার জাতির সেবায় সদাই প্রস্তুত এবং অতন্দ্র।’ অন্যদিকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি রাফায়েল যুদ্ধ বিমান কেনার ক্ষেত্রে মোদি নেতৃত্বাধীন সরকারকে কটাক্ষ করে দেশময় প্রচার করে চলেছে, ‘চৌকিদার চোর’। মোদি শনিবারের ট্যুইটারে জানাবে রাহুল গান্ধি আবারও বিজেপি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে বলেছেন, ‘শ্যুট বুট কা চৌকিদার’।

ট্যুইটারে মোদি বলেছেন, আমি একা নই, যারাই দেশের দুর্নীতি, অস্বচ্ছতা এবং সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করছেন তারাই দেশের চৌকিদার। মোদির এই ট্যুইটারে তাঁর সময়ে প্রবর্তিত মুদ্রা যোজনা, উজ্জ্বলা যোজনা এবং স্বচ্ছ ভারত অভিযানের নানান দৃশ্য সংযোজিত হয়েছে। ট্যুইটার ভিডিওটি শেষ করা হয়েছে ৩১ মার্চ ‘ম্যায় ভি চৌকিদার’ কর্মসূচিতে যোগদানের আহ্বান জানিয়ে।

উল্লেখ্য ২০১৪ সালে মোদি তাঁর নির্বাচনী শ্লোগান হিসেবে চৌকিদার শব্দটি ব্যবহার করেন। এখানে তিনি জনগণের অর্থ ও মর্যাদা রক্ষার প্রতিশ্রুতি দেন চৌকিদারের মতো সর্বদা নজরদারির মাধ্যমে।

কিন্তু ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদির বিরুদ্ধে ফ্রান্সের যুদ্ধ বিমান রাফায়েল সংগ্রহে এক ব্যাবসায়ী অনিল আম্বানিকে বেআইনি ভাবে সরকারি অর্থ পাইয়ে দেওয়ার অভিযোগ আনেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

রাহুল গান্ধি তাঁর পাল্টা ট্যুইটে বলেন, পাঁচ বছর আগে চৌকিদার বড় গলা করে বলেছিলেন তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করবেন। এছাড়া তিনি বলেছিলেন তিনি ভারতকে কংগ্রেস মুক্ত ভারত হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। কিন্তু আজ ‘আচ্ছে দিন আয়েঙ্গে’ শ্লোগান পাল্টে গিয়ে ‘চৌকিদার চোর’ শ্লোগানে পরিণত হয়েছে। রাহুল একথা সাম্প্রতিক এক সভাতেও বলেছেন।

নরেন্দ্র মোদি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির লাগাতার ‘চৌকিদার চোর’ প্রচারের পাল্টা হিসেবে জানুয়ারি মাসে দিল্লিতে এক জনসভায় বলেন, চোর সকল সময়েই চায় চৌকিদারকে তাড়াতে। নরেন্দ্র মোদি জনগণের আস্থা ফিরে পেতে সাম্প্রতিক কাশ্মীরে সন্ত্রাসী হামলার বিষয়ে আলোকপাত করে সরকারি তথা সামরিক বাহিনীর সাফল্যের কথা তুলে ধরেন। যেমনটি বিজেপি করেছিল ২০১৪ সালের সাধারণ নির্বাচনের প্রাক্কালে কংগ্রেস নেতা মনি শঙ্কর আয়ারের মোদিকে ‘চাওয়ালা’ আখ্যা দেওয়ার বিষয়টিকে মূলধন করে সাধারণের মন জয় করে। সেসময় বিজেপির ‘আচ্ছে দিন আনেওয়ালা হ্যায়’ মানুষের মনে আশার সঞ্চার করেছিল। ফলে বিজেপি লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়।

কংগ্রেস নেতা রাহুল গান্ধি ট্যুইটারে নরেন্দ্র মোদির ভিডিও প্রচারের বিরোধিতা করে বলেছেন, ‘এই চৌকিদার শ্যুট বুট পরা চৌকিদার। নরেন্দ্র মোদি চৌকিদার কিন্তু বড় লোকেদের চৌকিদার’। তিনি বলেছেন, ভারতের মানুষ বোকা নয়, এই চৌকিদারকে তারা পাঁচ বছর ধরে দেখে আসছেন। এই চৌকিদার অনিল আম্বানির মতো বড়লোকেদের সুবিধা করে দেওয়ার জন্য কাজ করেন। রাহুল তাঁর ট্যুইটারে নরেন্দ্র মোদির সঙ্গে অনিল আম্বানি, নীরব মোদী, মেহুল চোকসে, বিজয় মালিয়ার ছবিও প্রকাশ করেছেন। সেখানে ‘ম্যায় ভি চৌকিদার হু’ কথাটি বড় অক্ষরে লিখে দিয়েছেন।

এপর্যন্ত নরেন্দ্র মোদি ট্যুইট করে এসেছেন, দেশের প্রধান সেবক বা চৌকিদার হিসেবে তিনি কাজ করতে চান। যাতে দেশের যেকোনও স্তরে দুর্নীতি মুক্ত করা এবং সন্ত্রাসবাদী আক্রমণ প্রতিহত করা যায়। কিন্তু তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেগুলির কোনওটিই তিনি পালন করেননি, বরং দেশের বড় লোকদের হয়ে তিনি কাজ করেছেন বলে রাহুল গান্ধি অভিযোগ করেছেন।