মঙ্গল গ্রহে প্রথম মানুষ হিসেবে পা ফেলবেন নারী

গত কয়েক দশক জুড়ে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। সেই পরিকল্পনার পুরোভাগে মহিলারাই রয়েছেন বলে জানিয়েছেন নাসা কর্তা জিম ব্রাইডেন্‌স্টাইন।

Written by SNS March 15, 2019 8:50 am

ঞ্ছবি: নাসা

দিল্লি, ১৪মার্চ- গত কয়েক দশক জুড়ে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। সেই পরিকল্পনার পুরোভাগে মহিলারাই রয়েছেন বলে জানিয়েছেন নাসা কর্তা জিম ব্রাইডেন্‌স্টাইন। তবে এই বিষয়ে কোনও নাম এখনো পর্যন্ত চূড়ান্ত হয়নি বলে জানা গিয়েছে।

মঙ্গলগ্রহে মানুষ হিসেবে পা রাখবেন কোনও নারী। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন নাসার শীর্ষ কর্তা জিম ব্রাইডেনস্টাইন। তবে নির্দিষ্ট কোন মহিলা নভোশ্চর লালগ্রহে ঐতিহাসিক পদক্ষেপ করবেন, তা জানা যায়নি।

মঙ্গলগ্রহে মানুষের পা রাখা এখন শুধু সময়ের অপেক্ষা। গত কয়েক দশক জুড়ে তার প্রস্তুতি নিচ্ছে নাসা। সেই পরিকল্পনার পুরোভাগে মহিলারাই রয়েছেন বলে এদিন জানিয়েছেন ব্রাইডেন্‌স্টাইন। মঙ্গলগ্রহের জন্য না হয় অপেক্ষা করতে হবে , কিন্তু চন্দ্রাভিযানে কি কোনও মহিলা মহাকাশযাত্রীকে দেখা যেতে পারে? সাংবাদিকের প্রশ্নের জবাবে নাসা কর্তা জানিয়েছেন , ‘ অবশ্যই।বস্তুত পরবর্তী চন্দ্রাভিযানে একজন মহিলাই উপগ্রহে পা রাখতে চলেছেন।’

কিছুদিন আগেই নাসা ঘো্যণা করেছে যে , এই প্রথম শুধুমাত্র নারী অভিযাত্রীরা মহাকাশে হাঁটতে চলছেন। জানা গিয়েছে, মহাকাশে এবার স্পেসওয়াক করতে দেখা যাবে মহাকাশচারী অ্যানি ম্যাকক্লেইন এবং ক্রিস্টিনা কোচ।