রেসিপি : রসনায় পটল কথা

পটল দিয়ে নানা ধরণের সুস্বাদু পদ তৈরি  হয় । এর মধ্যে দোলমা ,পাতুরি যেমন রয়েছে , তেমনই পটল দিয়ে তৈরি মিস্টিও রয়েছে । তাছাড়া পটলের খাদ্যগুণও কম নয়।

Written by SNS March 13, 2019 12:47 pm

পুর ভরা পটল

বাজারে সবে পটল ওঠা শুরু হয়ে গেছে। সারা বছর সব ধরণের সব্জী পাওয়া গেলেও স্বাদে হেরফের তো হয়েই থাকে। পটল দিয়ে নানা ধরণের সুস্বাদু পদ তৈরি  হয় ।এর মধ্যে দোলমা ,পাতুরি যেমন রয়েছে , তেমনই পটল দিয়ে তৈরি মিস্টিও রয়েছে । তাছাড়া পটলের খাদ্যগুণও কম নয়। তাই এবার রসনায় থাকছে পটলের নানা পদ।

পটল সন্দেশ

উপকরণ-  পটল , খোয়াক্ষীর,চিনির রস, এলাচগুঁড়ো, গোলাপজল,বাদাম কুচি ও পেস্তা কুচি।

প্রণালী – পটলগুলোর খোসা ছাড়িয়ে দুদিকের বোঁটা কেটে ভিত্রের সমস্ত দানা বের করে নিন। পটল  খানিকটা ভাপিয়ে নেবেন। এরপর জল ঝরিয়ে নিন। চিনির ঘন রস তৈরি করুন। অন্যদিকে খোয়াক্ষীর, স্বাদ মতো চিনি এবং বাদামকুচি দিয়ে কড়াইয়ে হাল্কা আঁচে বসিয়ে পাক দিন। পুর তৈরি হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। পটলগুলো চিনির রসে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ । পরে রস থেকে তুলে তার মধ্যে আস্তে আস্তে ক্ষীরের পুর ভরে দিন। এবার ওপর থেকে পেস্তাকুচি এবং সামান্য গোলাপজল ছড়িয়ে পরিবেশন করুন।

পটল পাতুরি

উপকরণ- পটল,সরষে, পোস্ত, নারকেল কোরা, কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো , স্বাদ মতো নুন মিষ্টি, সরষের তেল , ধনেপাতা কুচি, কালো জিরে ।

প্রণালী- পটলের গা সামান্য চেঁছে নিয়ে নুন- হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন। পোস্ত, সরষে, কিছুটা নারকেল কোরা এবং কাঁচালঙ্কা সামান্য নুন দিয়ে বেটে নিন। এবার কড়াইতে আবার একটু তেল গরম করে তাতে প্রথমে কালজিরে ও কাঁচালঙ্কা চিরে ফোড়ণ দিন । এবার পোস্ত আর সরষে বাটের মিশ্রণ সামান্য জলে গুলে দিয়ে দিন । মিশ্রণ গরম হলে ভাজা প্টল্গুলো দিয়ে দিন। ফুটে উঠলে এবং গা মাখা মাখা হলে বাকি নারকেল কোরা ও ধনেপাতা কুচি দিন। এবং কিছুক্ষণ আঁচে রেখে নামাবার আগে ওপর থেকে কাঁচা সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন।

ফিশ পটল  

উপকরণ- পটল বড় সাইজের , ভেটকি মাছ, আদাবাটা , পেঁইয়াজবাটা , রসুনবাটা, লঙ্কারগুঁড়ো, জিরেগুঁড়ো , ধনেগুঁড়ো , হলুদ গুঁড়ো , নুন -মিষ্টি স্বাদ মতো , সরষের তেল , টমেটো কুচি , গরম মশলা গুঁড়ো।

প্রণালী- পটলের গা চেঁছে , ধুয়ে নিয়ে একদিকের মাথা কেটে ভেতরের বীজ বার করে নিন। এরপর মাছ সেদ্ধ করে কাটা ছাড়িয়ে নিন। অল্প তেল গরম করে তাতে পেঁইয়াজবাটা , আদা রসুন বাটা , জিরে গুঁড়ো , নুন দিয়ে মাছ নাড়াচাড়া করে পুর বানিয়ে নিন। এই পুর পটলের মধ্যে ভরে কাটা অংশ আবার লাগিয়ে টুথপিক দিয়ে আটকে নিন ও ভেজে নিন । এরপর তেল গরম করে একে একে বাটা মশ্লান ও গুঁড়ো মশলা , টমেটো কুচি, স্বাদ মতো নুন-মিষ্টি দিয়ে কষিয়ে নিয়ে পরিমাণ মতো জল দিন এবং পটলগুলো দিন। জল ঘন হয়ে এলে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

পুরভরা দই পটল

উপকরণ – পটল ৮টা (মাঝারি সাইজের), কালো সরষে ২০ গ্রাম , টক দই ১০০ গ্রাম, নারকেল অর্ধেকটা, কাঁচালঙ্কা, পেঁয়াজ কুচানো , আদা বাটা, রসুন বাটা , লঙ্কাগুঁড়ো, নুন, চিনি সামান্য, সরষের তেল।

প্রণালী- পটলের খোসা ছাড়িয়ে ধুয়ে ফেলুন। পটলের দু’মুখেই গ্র্ত করে দানাগুলো বার করে নিন। নারকেল , সরষে কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে নুন, চিনি, তেল মিশিয়ে দিন। এরপর এই মিশ্রণ্ টিকে  পটলের মধ্যে ভরে দিন। এবার অন্য একটি পাত্রে দই ,চিনি, নুন দিয়ে ভাল করে ফেটিয়ে রাখুন। কড়ায় তেল গরম করে পেঁইয়াজকুচি বাদামি করে ভাজুন । এবারে তাতে আদাবাটা , রসুনবাটা দিয়ে ভাল করে কষুন । তারপর তাতে একে একে হলুদ গুঁড়ো , লঙ্কাগুঁড়ো দিয়ে আবার ও কষুন । এবার ওই ফেটিয়ে রাখা দইটি দিয়ে গ্রেভি তৈরি করুন। গ্রেভি হয়ে গেলে এতে পটল দিয়ে অল্প আঁচে খানিকক্ষণ রাখুন । তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন পুরভরা পটল।