Home সাংস্কৃতিক মনোজ মুরলী নায়ারের উদ্যোগে বসন্ত উৎসব এবং বসন্ত মেলা

মনোজ মুরলী নায়ারের উদ্যোগে বসন্ত উৎসব এবং বসন্ত মেলা

119
0
SHARE
মনোজ মুরলী নায়ারের উদ্যোগে বসন্ত উৎসব এবং বসন্ত মেলা
বাংলার প্ররকৃতির রঙ্গমঞ্চে সর্বশেষে এসে বসন্ত তার পলাশে-শিমূলে আশোকে-কিংশুকে নল আকাশে কোলে জাগিয়ে তোলে রঙের হিল্লোল। প্রকৃতির এই রঙের খেলায় সামিল হতেই অতীতে এককালে বৃন্দাবনে দোল উৎসবে মেতে উঠেছিলেন নন্দের দুলাল।
বৈষ্ণব ভাবে ভাবিত রবি ঠাকুরও আকাশে-বাতাসে ছড়িয়ে থাকা রঙের নেশায় মাতোয়ারা হতেই ১৯২৫ সালে তাঁর শান্তিনিকেতনে দোল তথা উৎসব-এর প্রচলন করেন।
ধর্ম-বর্ণ, জাতি-দেশ নির্বিশেষে এই উৎসব হয়ে ওঠে প্রাণের উৎসব, প্রেমের উৎসব –মহামিলনের উৎসব। রবি ঠাকুরের সেই ভাবনাকে সম্প্রসারিত করে তার অনুসরণে রবীন্দ্র অনুরাগী ও বিশিষ্ট সঙ্গীতজ্ঞ ও শিল্পী মনোজ মুরলী নায়ারের ঐকান্তিক প্রচেষ্টা ও পরিচালনায় ডাকঘর গোষ্ঠী শহর কলকাতা ও সংলগ্ন মফঃস্বলের বেশ কিছু ছেলে-মেয়েকে নিয়ে এই বসন্ত উৎসবের আয়োজন করেন প্রতিবছর।
সেই উৎসব পালিত হবে এবছরও। শান্তিনিকেতনের আদলে ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল, লাগল যে দোল’ গানের সঙ্গে বর্ণাঢ্য শোভাযাত্রা সহযোগে এক সমৃদ্ধ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সুসজ্জিত হবে এই উৎসব।
প্রথোমার্ধে রবীন্দ্রনাথের বসন্ত পর্যায়ের বিভিন্ন গানের সঙ্গে পরিবেশিত হবে নৃত্য এবং দ্বিতীয়ার্দ্ধে মঞ্চস্থ হবে নৃত্যনাট্য চিত্রাঙ্গদা। সম্পূর্ণ অনুষ্ঠানটিতে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে রয়েছেন স্বাগতালক্ষী দাসগুপ্ত, অলকানন্দা রায়, লোপামুদ্রা মিত্র, অনিন্দ্য চ্যাটার্জি এবং মনোজ মুরলী নায়ার ও মনীষা মুরলী নায়ার।
আগামী ২৮ ফেব্রুয়ারি, বিকেল ৪ টেয় পি সি চন্দ্র গার্ডেনে এই রঙের উৎসবে উৎসাহী সকলকে যোগ দেবার জন্য আমন্ট্রণ জানানো হয়েছে ডাকঘরের পক্ষে।