শুনসান কলকাতা হাইকোর্ট

Written by SNS February 20, 2018 7:53 am

শুনসান কলকাতা হাইকোর্ট

আদালত সংবাদদাতা- সোমবার কলকাতা হাইকোর্টের আইনজীবীদের কর্মবিরতি সফল হল। এদিন আইনজীবীদের ক্লার্করাও কর্মবিরতি আন্দোলনে সামিল হলেন। এরফলে হাইকোর্টে মামলা দায়ের করাও বন্ধ হল।

সোমবার দুপুরে ক্লার্কদের একসভায় সিদ্ধান্ত হয় যে, তাঁরাও কর্মবিরতিতে সামিল হবেন। এই সিদ্ধান্তের কথা জানান গোপালচন্দ্র পাঁজা।

বার অ্যাসোসিয়েশানের সভাপতি উত্তম মজুমদার এদিন দুপুরে বলেন, হাইকোর্টের আইনজীবীদের কর্মবিরতির সিদ্ধান্তের কথা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও আইন মন্ত্রককে জানানো হয়েছে।

হাইকোর্টে বিচারপতি নিয়োগ নিয়ে কর্মবিরতি আগে কখনো হয়নি। শুক্রবার পর্যন্ত কর্মবিরতি চলবে। আগামী সপ্তাহের প্রথমদিন আবার অ্যাসোসিয়েশানের সদস্যরা সিদ্ধান্ত নেবেন আন্দোলনের পরবর্তী পদক্ষেপ নিয়ে সোমবার সকাল থেকে বারগুলি ছিল তালা বন্ধ।

বারান্দায় নগণ্য সংখ্যক আইনজীবীকে দেখা গেলেও দুপুরের পর থেকে হাইকোর্ট ছিল শুনসান বিচারপতিরা এজলাসে এসে কিছু সময় থেকে আবার ফিরে যান চেম্বারে। হাইকোর্টে প্রতিদিন গড়ে ১ হাজার মামলা দায়ের হয়।

ক্লার্কদের কর্মবিরতির ফলে মামলা দায়ের না হওয়ার ধাক্কায় বিরাট আর্থিক ক্ষতি হবে। হাইকোর্টের এক প্রবীণ আইনজীবী বলেন, কেন্দ্রীয় সরকারের অবহেলার জন্যই হাইকোর্টে কোনও কাজই হচ্ছে না। সাধারণ বিচারপ্রার্থীরা অসুবিধায় পড়ছেন।