Home বঙ্গ বাংলা মেট্রো প্রকল্পে বঞ্চনা, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

বাংলা মেট্রো প্রকল্পে বঞ্চনা, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

71
0
SHARE
লেটবাবু এখন মেট্রোও

নিজস্ব প্রতিনিধি- রেলের মত এবার বাংলার মেট্রো প্রকল্পে বরাদ্দ নামমাত্র। বাংলায় যে তিনটি মেট্রো সম্প্রসারণের কাজ চলছিল, তা প্রায় বন্ধ। আর বাজেটে আর্থিক বরাদ্দে কোপ দেওয়ায় বঞ্চনার বিষয়টি ফের প্রকাশ পেল।

নোয়াপাড়া-বারাকপুর, জোকা-ডায়মন্ডহারবার, নিউ-গড়িয়া বারুইপুর ও ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ বিমানবন্দর পর্যন্ত সম্প্রসারণের জন্য বরাদ্দ হয়েছে নামমাত্র। আর সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে মাত্র ১ লক্ষ টাকা। গতবার বাজেটে এই প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ৬৭৪ কোটি ৫০ লক্ষ টাকা।

বাজেটে বাংলার মেট্রো প্রকল্পগুলির ক্ষেত্রে আর্থিক বরাদ্দ নিয়ে ক্ষুব্ধ বাংলার মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবিষয়ে ক্ষোভের সঙ্গে বলেন, বাংলাকে যে বঞ্চিত করা হচ্ছে তার প্রকৃত উদাহরণ এটি।

বাংলাকে কেন্দ্রের বাজেটে তো নতুন কোনও প্রকল্প দেওয়া হয়নি বরং যে সমস্ত মেট্রো প্রকল্পগুলি চালু রয়েছে সেই প্রকল্পেও আর্থিক বরাদ্দ কমেছে।

১) বরানগর থেকে বারাকপুর এবং দক্ষিনেশ্বর মেট্রো প্রকল্পে বরাদ্দ হয়েছিল ২ হাজার ৬৯ কোটি ৬ লক্ষ টাকা। এবার কমে ৪২ কোটি ৫০ লক্ষ টাকা।

২) দমদম বিমানবন্দর-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পে আগেরবার বরাদ্দ ছিল ৪ হাজার ২৫৯ কোটি ৫০ লক্ষ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে মাত্র ৩৪৪ কোটি টাকা।

৩) জোকা-ডায়মন্ডহারবার মেট্রো প্রকল্পে গতবার বরাদ্দ হয়েছিল ২৯১৩ কোটি ৫০ লক্ষ টাকা। এবার তা কমে হয়েছে ১৬৯ কোটি ৩৬ লক্ষ টাকা।