Home বঙ্গ আফিমের খোসা সহ ধৃত

আফিমের খোসা সহ ধৃত

103
0
SHARE
আফিমের খোসা সহ ধৃত

মালদা- আফিমের খোসা সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। তার কাছ থেকে দুবস্তা আফিমের খোসা উদ্ধার হয়েছে। ঘটনাটি ঘটেছে বৈষ্ণবনগর থানার ভাগজানটোলা গ্রামে। ধৃতের নাম মোহতার হোসেন ওরফে ভোলা (৩০)।

ওই গ্রামে গতবছর বৈষ্ণবনগর থানার পুলিশ তার বাড়ির গোপন ডেরা থেকে আফিমের খোসা উদ্ধার করেছিল। সেই সময় মোহতার চম্পট দিয়েছিল। তাঁর খোজে দীর্ঘদিন ধরে তল্লাশি চালাচ্ছিল পুলিশ।

বেশ কিছুদিন পর সে বৈষ্ণবনগরের বাড়িতে আসে। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ তার বাড়িতে অভিযান চালিয়ে আবার দুবস্তা আফিমের খোসা সহ মোহতাবকে গ্রাফতার করে।

জানা গিয়েছে, মালদা জেলায় বিগত দুবছর ধরে কালিয়াচক ও বৈষ্ণবনগর গ্রামে চাষ হওয়া আফিম থেকে তৈরি হচ্ছে হেরোইন, ব্রাউন সুগারের মত মাদক। সেই মাদক রেল ও সড়ক পথে ছড়িয়ে পড়ে দেশের নানা প্রান্তে।

গত বছর কালিয়াচক ও বৈষ্ণবনগর এবং মুর্শিদাবাদের সুতি এলাকায় সরকারি মতে প্রায় সাড়ে তিনি হাজার হেক্টর জমিতে আফিম চাষ হয়েছিল। বেসরকারি মতে এর পরিমাণ ১০ গুণ বেশি।

আফিম চাষকে নির্মূল করতে সে বছর বিশেষ উদ্যোগ নিয়েছিল জেলা প্রশাসন ও নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো। আফিম চাষের উপর নজরদারি করতে ব্যবহার করা হয়েছিল ড্রোন ক্যামেরা। তারপর থেকে কিছুটা কমেছিল। কিন্তু আফিমের খোসা নিয়ে ব্যবসা শুরু করে বহু মানুষ।