বাজেটকে সাধুবাদ জানাল চেম্বার অফ কমার্স

Written by SNS February 1, 2018 12:45 pm

নিজস্ব প্রতিনিধি- অর্থমন্ত্রী অমিত মিত্রের ২০১৮-১৯ অর্থবর্ষের পেশ করা রাজ্য বাজেটকে সাধুবাদ জানাল কলকাতার ভারত চেম্বার অফ কমার্স। চেম্বার অফ কমার্সের সভাপতি সীতারাম শর্মা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন যে সামাজিক উন্নয়নে এই বাজেট হলমার্ক হয়ে থাকবে। গ্রামের আর্থ-সামাজিক উন্নয়নে সরকার নানা ধরনের প্রকল্প গ্রহন করেছে, ‘রূপশ্রী’ এবং ‘মানিবিক’ –এর মত প্রকল্পগুলি অর্থমন্ত্রীর ঘোষনায় মুখ্যমন্ত্রীর আর্থ সামাজিক উন্নয়নের উদ্ভাবনী চিন্তাকে রূপায়িত করেছে।

এই বাজেটে ১ কোটি টাকা মূল্য পর্যন্ত সম্পত্তিতে স্ট্যাম্প ডিউটি ছাড় দেওয়া হয়েছে। গ্রামাঞ্চলে স্ট্যাম্প ডিউটি ৬ শতাংশ থেকে কমে ৫ শতাংশ ও শহরাঞ্চলে ৭ শতাংশ থেকে কমে ৬ শতাংশ করা হয়েছে। এই বিষয়টি সমর্থন করে চেম্বার অফ কমার্সের পক্ষ থেকে বলা হয়েছে যে, এর ফলে মধ্যবিত্ত মানুষের উপকার হোয়ার পাশাপাশি রিয়েল এস্টেট সেক্টর লাভবান হবে।

চা-বাগানের ক্ষেত্রে কৃষি আয়করে ছাড় চা-বাগানের শ্রমিকদের উন্নতি ঘটাবে বলেও চেম্বার অফ কমার্সের মত। শিল্পের ক্ষেত্রে বিদ্যুৎ ছাড়ের ব্যাপারটিও প্রশংসা করা হয়েছে। কৃষির জন্য কৃষি জমি কিনলে মিউটেশান ফি, কৃষকদের জন্য ১০০ কোটির বিশেষ তহবিল গড়ার ঘোষণাকে চেম্বার অফ কমার্স সাধুবাদ জানিয়েছে।