Home বঙ্গ ভাঙড়ে পাওয়ার গ্রিডের খোঁজ নিলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী

ভাঙড়ে পাওয়ার গ্রিডের খোঁজ নিলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী

100
0
SHARE
ভাঙড়ে পাওয়ার গ্রিডের খোঁজ নিলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী

ভাঙড়ে প্রস্তাবিত পাওয়ার গ্রিড প্রলপ্লের অগ্রগতি নিয়ে রাজ্য সরকারের কাছে খোঁজ নিল কেন্দ্র। প্রস্তাবিত প্রকল্পের জন্য বাধাবিঘ্ন অতিক্রম করে মুখ্যমন্ত্রী যেভাবে কাজ করছেন, সেব্যাপারে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় বিদ্যুৎ দফতরের রাষ্ট্রমন্ত্রী রাজকুমার সিং।

মঙ্গলবার কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্ট্যোপাধ্যায়কে ফোন করে এব্যাপারে খোঁজ-খবর নিয়েছেন।

বুধবার বিধানসভায় বিদ্যুৎমন্ত্রী ভাঙড় নিয়ে সরকারের সর্বশেষ অবস্থার কথা জানানোর পাশাপাশি কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রীর ফোনের ব্যাপারটির বিষয়ে সদস্যদের অবহিত করেন।

বিদ্যুৎমন্ত্রী দাবি করেন, স্থানীয় বাসিন্দারা এলাকায় প্রস্তাবিত প্রকল্পটির ব্যাপারে সম্মতি জানিয়েছেন। সকলেই তাঁর কাছে প্রকল্পটির বাস্তবায়নের ব্যাপারে সম্মতি দিয়েছেন।

তবে দু-একজন এখনও অবশ্য বিরোধিতা করেছেন। তিনি এও অভিযোগ করেন কিছু বহিরাগত, সিপিএম এবং কংগ্রেস সহ কয়েকটি রাজনৈতিক দল এই কাজে বাধা দিচ্ছে।

বিদ্যুৎমন্ত্রীর কথায়, বিদ্যুৎ হল দেশের উন্নয়নের অন্যতম সোপান। বিদ্যুৎ ছাড়া এলাকার কোনও উন্নয়ন হতে পারে না। তিনি বলেন ফারাক্কা থাকে বেশ কিছু জেলার মধ্যে দিয়ে গ্রিডের কাজ ঠিক মত হলেও দক্ষণ চব্বিশ পরগণাতে এসে বাধার সম্মুখীন হতে হয়েছে তাকে।

মন্ত্রীর অভিযোগ, এলাকার বাসিন্দাদের প্রথমে ভুল বুঝিয়ে উত্তেজিত করার চেষ্টা করা হয়েছিল। তবে এখন তারা বুঝতে পেরেছেন এলাকার উন্নয়ের স্বার্থে পাওয়ার গ্রিডের প্রয়োজন।

এর বিরুদ্ধে যে বৈজ্ঞানিক যুক্তি দেওয়া হচ্ছে সেটা সঠিক নয়। নিউইয়র্কের মত শহরের ওপর দিয়ে বিদ্যুতের তার গেছে। সেখানে কোনও ক্ষতি হয়নি। এখানেও কোনও ক্ষতি হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী।

তিনি আরও জানান, মুখ্যমন্ত্রী বলেছেন, কোনওরকম বলপ্রয়োগ করে পাওয়ার গ্রিডের কাজ হবে না। প্রসঙ্গত এই প্রকল্পের জন্য কেন্দ্র প্রাথমিক পর্যায়ে ৪.৬ কোটি টাকা দিয়েছে। এখন অপেক্ষা প্রক্লপ্টির কাজ কত দ্রুত বাস্তবায়িত হয়।