Home বঙ্গ বইমেলার প্রথম দিনই জলপ্লাবন

বইমেলার প্রথম দিনই জলপ্লাবন

62
0
SHARE
International Kolkata Book Fair

নিজস্ব সংবাদদাতা, বিধাননগর, ৩১ জানুয়ারি- মঙ্গলবার ৪২তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হলেও বুধবার পথ চলা শুরু হল। প্রতিবারের মত এবারও মেলার প্রথমদিনে জলপ্লাবনের মধ্য দিয়েই শহরবাসী স্বাগত জানাল তাঁর বারো মাসের তেরো পার্বনের অন্যতমকে।

বিগত কয়েকবছর ধরে বাইপাসের ধারে মিলনমেলা প্রাঙ্গণে, রাজ্য সরকারের সহায়তায়, আন্তর্জাতিক এই বইমেলার আয়োজন করে আসছিল গিল্ড। কিন্তু এবার মিলনমেলা প্রাঙ্গণে সংস্কারের কাজ চলায় বইমেলা সল্টলেকের করুণাময়ী বাসস্ট্যান্ড সংলগ্ন সেন্ট্রাল পার্কে স্থানান্তরিত করা হয়েছে। এদিনই ছিল মেলার প্রথম দিন।

আর এদিনই শহরবাসী বুঝিয়ে দিল এ শহরের বৈশিষ্ট্য। এ শহরের সংস্কৃতি ও সাহিত্যের ওপর ভালবাসা ও ভরসায় জনপ্লাবনের পরও প্রথমদিন মেলার বিভিন্ন প্রকাশনা সংস্থা আশা-আকাঙ্খার দোলাচলে ভুগছে। আশঙ্কার কারণ হিসেবে গত বছর কেন্দ্রীয় সরকারের বিভিন্ন জনবিরোধী নীতি বিশেষত নোটবন্দি যেমন উঠে আসছে, তেমনই মেলার স্থান পরিবর্তনও একটা বষয় হয়ে দাঁড়িয়েছে। থিম কান্ট্রির পর প্রত্যেক বছরের মত এবারেও প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ সবচেয়ে বড় প্যাভেলিয়ন পেয়েছে মেলায়। ‘আহসান মঞ্জিল’-এর আদলে গড়ে ওঠা বাংলাদেশ প্যাভিলিয়নে এবার সরকারি ও বেসরকারি মিলে ৪২টি স্টল থাকছে।