Home শতবর্ষ আগে শতবর্ষ আগে

শতবর্ষ আগে

122
0
SHARE
শতবর্ষ আগে

কলকাতা হাইওয়ে ডাকাতি

সম্প্রতি আলাপ চিৎপুর ও নন্দলাল মল্লিক লেনের সংযোগ স্থলে ডাকাতির বিষয়ে তদন্ত শুরু করেছে জোড়াসাঁকো থানার পুলিশ। ঘটনায় প্রকাশ পেয়েছে, জৈক ডাক্তার এস সি গুপ্ত যখন নন্দলাল মল্লিক রোড ধরে হাঁটছিলেন সেসময় পেশোয়ার বাসী একটি দল তাঁকে আক্রমণ করে এবং তাঁর কাছ থেকে এক হাজার টাকা ছিনিয়ে নেয়। জোড়াসাঁকো থানার পুলিশ ঘটনায় যুক্ত সন্দেহ দুই পেশোয়ারবাসীকে গ্রেফতার করেছে।

অর্থের অভাবে বাংলার শিক্ষার প্রসারে বাধা

বেশ কয়েক বছর ধরে অর্থের অভাবে বাংলায় শিক্ষার প্রসার শোচনীয় ভাবে পিছিয়ে পড়েছে। বোম্বাই বিধান পরিষদের অধ্যক্ষ পারাঞ্জপে তাঁর বক্তব্যে বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেছেন। পুনা ফার্গুসন কলেজের অধ্যক্ষ এবং প্রাক্তণ বরিষ্ঠ র্যা ঙ্গলার ন্যূনতম বেতন প্রাপক আধিকারিকদের কাঠগড়ায় টেনে যুদ্ধের অর্থনীতির নাম দিয়ে অধিক বেতনভোগী আধিকারিকদের পদোন্নোতি ও এমনকি ব্যক্তিগত মহার্ঘ্যভাতা প্রধান করা হচ্ছে বলে উষ্মা প্রকাশ করেন। এর ফলে শিক্ষা বিভাগের কর্মী মহলে অসোন্তোষের সৃষ্টি হয়েছে। পারাঞ্জপে বিধান পরিষদে জানান, শিক্ষক নিয়োগে যারা সংশ্লিষ্ট দফতরকে সাহায্য করতে পারেন তারা বিয়ের মরসুমে গণছুটির আবেদন দাখিল করেছেন, রাধুনিও সেখানে বাড়তি কাজ করে কিছু বাড়তি আয়ের আশায়। মার্কিন যুক্তরাষ্ট্রে এমন ঘটনা হামেশাই ঘটে থাকে। আমরা বিশ্বাস করি কলেজ পড়ুয়ারা তাদের পড়ার খরচ সংস্থানের জন্য ছুটির সময়ে এমন কাজ করে থাকেন। কিন্তু এমনকি আমেরিকাতেও কোনও পুরদস্তুর স্কুল শিক্ষক রাধুনি বা পরিবেশনকারির কাজ করবেন, তা বাঞ্ছনীয় নয়।

লাহোরে অপ্রাপ্তবয়স্ক বন্দিদের বিশেষ কাজে লাগানো হচ্ছে

প্রয়াপ্ত বয়স্ক বন্দিদের দিনের বেলায় কাজ করিয়ে রাতে জেলে ফিরিয়ে আনা হচ্ছে। এতে উঠতি বয়সের বন্দিদের কাজের সঙ্গে যেমন অভ্যস্ত করা হচ্ছে এমনকি বিশেষ কাজের তালিম দিয়ে তাদের প্রশিক্ষিত করা সম্ভব হচ্ছে তেমনই তাদের সংশোধনের মাধ্যমে মূল জীবনধারায় অভ্যস্ত করার কাজটি ত্বরান্বিত করা হচ্ছে।