Home শতবর্ষ আগে শতবর্ষ আগে

শতবর্ষ আগে

84
0
SHARE
শতবর্ষ আগে

বার্মা বিশ্ববিদ্যালয় ভবন নির্মাণ

ইম্পেরিয়াল লেজিসলেচারের কার্যাবলি থেকে জানা যায় পাটনা বিশ্ববিদ্যালয়ের প্রকল্প একটি বিলের আকার নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধীনে বহু সংখ্যক কলেজ যাদের মধ্যে বেশ কয়েকটির অবস্থা শোচনীয় বলে জানা যায়।
তবে বার্মার কলেজগুলির অবস্থা অপেক্ষাকৃত ভাল, রেঙ্গুন গেজেটের প্রকাশনা অনুযায়ী। কারণ বার্মায় নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য স্থান ইতিমধ্যেই নির্দিষ্ট হয়েছে।
বার্মা বিশ্ববিদ্যালয় ভবন নির্মিত হবে সৌন্দর্যময়ী ভিক্টোরিয়া হ্রদের ধারে প্রোমো রোডে, রাজধানীর চৌহদ্দির মধ্যে সকল সুবিধা সহ আদর্শ পরিমন্ডলের মধ্যে।
ভবন নির্মাণের বিষয়ে ইতিমধ্যেই যাবতীয় সম্ভাব্য গঠন প্রণালী নিয়ে মতামত গঠনের জন্য প্রতিনিধিত্বমূলক পর্যবেক্ষণের পরামর্শ দেওয়া হয়েছে ভারতের সর্বত্র এবং তথ্য সংগ্রহের বিষয়টি দেখার পরই সেবিষয়ে সিদ্ধান্ত গ্রহন করার পরামর্শ দেওয়া হয়েছে।

উত্তর-পশ্চিম রেলের কর্মীর ছেলে গুলিতে নিহত

উত্তর-পশ্চিম রেলওয়ের কোরম্যান টমাস গ্রোগানের হিমাচলের চমন বাসগৃহতেই তার ছেলেকে গুলি করে হত্যা করে দুষ্কৃতীরা।
ঘটনায় প্রকাশ পেয়েছে যে গ্রোগানের পুত্র জানলায় দাঁড়িয়ে ছিলেন, এসময় দুষ্কৃতীরা কিছুটা দূর থেকে লক্ষ্য করে গুলি চালায় তবে হত্যাকারীদের সীমান্তে সন্ধান মিলেছে।
আফগান ও ব্রিটিশ সেনা দের যৌথ তল্লাশি অভিযানের ফলেই হত্যাকারীদের সন্ধান মিলেছে। কিন্তু হত্যার কোনও উদ্দেশ্য সম্পর্কে সেনা পুলিশ বা গোয়েন্দারা এখনও পর্যন্ত অন্ধকারেই আছেন।
কিন্তু একজন ইউরোপীয়ানকে দুষ্কৃতীরা কেন হত্যা করল সে বিষয়ে যথেষ্ঠ আলোড়ন সৃষ্টি হয়েছে।